১৫ জানুয়ারি ফের কেন্দ্র-কৃষক বৈঠক, কৃষি আইন প্রত্যাহার করলেই ঘরে ফিরে যাব: কৃষক নেতা

‘আপনারা কৃষি আইন গুলাে প্রত্যাহার করে নিলেই আমরা ঘরে ফিরে যাব। দু’মাসের বেশি সময় ধরে বৈঠক হচ্ছে, কিন্তু আপানারা বিষয়টার কোনও সমাধান করতে চাইছেন না।

Written by SNS Delhi | January 9, 2021 1:15 pm

কৃষক আন্দোলন (ছবি: SNS Web)

কৃষক ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে কেন্দ্রের অষ্টম দফা বৈঠক ফলপ্রসূ না হলেও একটু অগ্রগতি হল। কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে আন্দোলনকে জোরদার করার লক্ষ্যে কৃষকরা ২৬ জানুয়ারি ট্রাক্টর নিয়ে মিছিল করার পরিকল্পনা করেছেন। তাদের স্পষ্ট বক্তব্য, নতুন কৃষি আইনগুলাে প্রত্যাহার করে নেওয়ার দাবি না মানা হলে ট্রাক্টর মিছিল করা হবে।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং টোমার কৃষকদের সঙ্গে বৈঠক করার আগে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি বলেন, কৃষক ইউনিয়নগুলাের প্রতিনিধিদের সঙ্গে আলােচনার টেবিলে নতুন কৃষি আইন গুলাের প্রসঙ্গ উঠলেও কোনও সিদ্ধান্ত তৈরি হয়নি। মােদি প্রশাসনের তরফে কৃষক ইউনিয়ান গুলাের প্রতিনিধিদেরকে নতুন আইন বাতিলের জায়গায় অন্য কোনও বিকল্প দেওয়ার আর্জি করা হয়েছে, যা কেন্দ্র বিবেচনা করে দেখবে।

কিন্তু প্রতিনিধিরা কোনও বিকল্প পেশ করতে না পারেনি, ফলে বৈঠক শেষ করতে হয়। আগামি ৰপ্ত জানুয়ারি পরবর্তী বৈঠক হবে’। কেন্দ্রের মন্ত্রীরা জানিয়েছেন, আইনগুলাে প্রণয়ণ করা হয়েছে সমগ্র দেশের জন্য, পাঞ্জাব আর হরিয়ানার জন্য নয়– কিন্তু বিরােধীরা নিজেদের দাবিতে অনড় থেকে বলেছেন, তারা নিজেদের রাজ্যের জন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে নতুন আইন নিয়ে আসবে। কৃষকরা তাদের দাবি নিয়ে কঠোর অবস্থানের লক্ষ্যে এগােচ্ছেন।

বৈঠকে এক নেতা বলেন, ‘আপনারা কৃষি আইন গুলাে প্রত্যাহার করে নিলেই আমরা ঘরে ফিরে যাব। দু’মাসের বেশি সময় ধরে বৈঠক হচ্ছে, কিন্তু যা মনে হচ্ছে আপানারা বিষয়টার কোনও সমাধান করতে চাইছেন না। আপনারা স্পষ্ট করে জবাব দিন, আমরা চলে যাব। আপনারা কেন সকলের সময় নষ্ট করছেন?’ পাশাপাশি কৃষকরা বৈঠকে প্লেকার্ড দেখান-তাতে লেখা ‘আমরা জিতব নইলে মরব’।

অল ইন্ডিয়া কিাণ সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটির সদস্য কবিতা কু রুগান্তি বলেন, ‘আজকের বৈঠকে সরকারের তরফে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, তারা নতুন কৃষি আইন বাতিল করতে পারে না, করবেও না। কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানাে হয়েছে, কৃষকদের প্রতিনিধি হয়ে ৪০ জন কৃষক নেতা বৈঠকে হাজির ছিলেন। কেন্দ্রের প্রতিনিধি হিসেবে কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং টোমার, বাণিজ্য খাদ্য ও রেলমন্ত্রী পীযুস গােয়েল, বাণিজ্য মন্ত্রকের প্রতিমন্ত্রীর সােম প্রকাশ ছিলেন’।