প্রার্থী দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, প্রথম দফার ভোটের প্রার্থী তালিকা প্রকাশ তৃণমূলের  

গোয়ার প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো ও চার্চিল আলেমাওকে টিকিট দিয়ে প্রার্থী তালিকায় চমক দিল তৃণমূল কংগ্রেস।

Written by SNS Panaji | January 20, 2022 12:17 pm

অভিষেকের সফরের মধ্যেই গোয়ার প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ অভিষেকের সফরের করল তৃণমূল। গোয়ার প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো ও চার্চিল আলেমাওকে টিকিট দিয়ে প্রার্থী তালিকায় চমক দিল তৃণমূল। নিজেদের পুরনো কেন্দ্র থেকেই প্রার্থী হয়েছেন তাঁরা।

গোয়ায় ৪০ টি আসনের মধ্যে প্রথম দফায় মোট ১১টি আসনে প্রার্থী ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের রাজ্যের শাসকদল। দলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই মুহূর্তে গোয়ায়। রয়েছেন ভোটকুশলী প্রশান্ত কিশোরও।

মঙ্গলবার ভোটের স্ট্র্যাটেজি নিয়ে দীর্ঘ বৈঠক করেন তাঁরা। এরপরই রাজ্য কমিটি, যুব মহিলা, ব্লকসহ সমস্ত স্তরের কমিটি ঘোষণা করে দেয় তৃণমূল।

একেবারে স্থানীয় স্তরকে গুরুত্ব দিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। যা ঘোষণা করা হল গোয়ার ভোটে দলের পক্ষে দায়িত্বে থাকা মহুয়া মৈত্রসহ দুই রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব এবং লুইজিনহোর উপস্থিতিতে।

পুরনো কেন্দ্র ফাতোরদা থেকে প্রার্থী হয়েছেন তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি লুইজিনহো ফেলেইরো। গত সেপ্টেম্বরে তিনিই প্রথম সেই রাজ্যে তৃণমূলের দিকে পা বাড়ান।

তাই তাঁর ওপর একের পর এক দায়িত্ব দেয় তৃণমূল। গোয়া বিধানসভার ভোট ১৪ ফেব্রুয়ারি। সেই ভোটে লুইজিনহো জিতলে তাঁকে আবার রাজ্যে ফিরিয়ে আনা হবে।

তৃণমূলের প্রার্থী তালিকায় আরেক উল্লেখযোগ্য নাম এনসিপি থেকে তৃণমূলে যোগ দেওয়া চার্চিল আলেমাও। তিনি একইসঙ্গে চার্চিল ব্রাদার্স ফুটবল ক্লাবের মালিকও।

তিনি তাঁর পুরনো কেন্দ্র বেনোলিমে। দলের রাজ্য কমিটির সদস্যদেরও নামও উল্লেখযোগ্য। সাংগঠনিক রাজ্য কমিটির সদস্যরাও পরিচিত।

সাংগঠনিক রাজ্য কমিটির ন’জনের মধ্যে অন্যতম সহ-সভাপতি করা হয়েছে নাফিসা আলিকে। প্রার্থী করা হয়েছে চার্চিল আলেমাও-এর মেয়েকেও। একইসঙ্গে আলদোনা কেন্দ্র থেকে রাজ্য সভাপতির সভাপতি হিসেবে তৃণমূল বাজি ধরেছে কিরণমোহন কান্দোলকরকে দিয়ে।

তৃণমূলে গোয়া রাজ্য কমিটিতে সাধারণ সম্পাদক রয়েছেন ১১ জন, সম্পাদকের পদে রয়েছেন ২৮ জন এবং এক্সিকিউটিভ সদস্যের তালিকায় রয়েছেন ১৯ জন।

এদিন গোয়ার নব নির্বাচিত পদাধিকারীদের টুইটারে শুভেচ্ছাও জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

ভোটের মাত্র কয়েকদিন আগে দলের রাজ্য কমিটি ঘোষণা করল তৃণমূল। যার অর্থ কংগ্রেস বা অন্য কোনও দলের সঙ্গে প্রাক নির্বাচনী সমঝোতার আর কোনও প্রশ্ন নেই। শুধুমাত্র মহারাষ্ট্রবাদী গোমস্তক পার্টির সঙ্গেই জোট থাকছে শিবিরের।

অন্যদিকে কংগ্রেসও আরও এক দফার নির্বাচনী প্রার্থী তালিকা ঘোষণা করেছে। যাতে জায়গা পেয়েছেন বিজেপি থেকে সদ্য কংগ্রেসে যোগ দেওয়া মাইকেল লোবো।

এবার প্রথম এই রাজ্যে লড়াই করবে তৃণমূল। প্রায় সব রাজনৈতিক দলই নির্বাচনের প্রাক্কালে ঘুঁটি সাজাতে ব্যস্ত। লড়াই না করে একচুল জমি ছাড়তে নারাজ দলগুলি।