গুজরাতেও এবার ট্রাক্টর মিছিল করার ডাক টিকাইতের

সােমবার খােদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের লােকসভা কেন্দ্র তথা প্রধানমন্ত্রীর রাজ্যের রাজধানীতে ট্রাক্টর মিছিল করার হুঁশিয়ারি দিলেন রাকেশ টিকাইত।

Written by SNS New Delhi | April 8, 2021 9:48 am

রাকেশ টিকাইত (Photo: Twitter | @RakeshTikaitBKU)

সময় এসেছে। এবার ট্রাক্টর নিয়ে গান্ধীনগর ঘেরাও করে রাস্তা বন্ধ করে দেব। দরকার হলে সব ব্যারিকেড ভেঙে এগিয়ে যাব। কৃষক আন্দোলনের প্রচার ও প্রসারে দু’দিনের সফরে গুজরাতে গিয়েছেন কৃষক আন্দোলনের অন্যতম নেতা রাকেশ টিকাইত। 

সােমবার খােদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের লােকসভা কেন্দ্র তথা প্রধানমন্ত্রীর রাজ্যের রাজধানীতে ট্রাক্টর মিছিল করার হুঁশিয়ারি দিলেন তিনি। গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী শঙ্কর সিং বাঘেলের সঙ্গে মহাত্মা গান্ধির সবরমতী আশ্রম ও সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মস্থানে যান কৃষক নেতা টিকাইত। 

সেখানে তিনি বলেন, গুজরাতে কৃষকরা মাত্র তিন টাকা কেজি দরে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন। অথচ কেউ কেউ তাদের ওপর এমন চাপ দিচ্ছেন যে ওরা ভয়ে মুখ খুলতে চাইছেন না। কে বা কারা এই চাপ দিচ্ছেন তা নিশ্চয়ই খুলে বলতে হবে না। আমরা এখানে কৃষকদের পাশে থেকে ওঁদের মন থেকে ভয় দূর করতে এসেছি। দিল্লিতে যে আন্দোলন চলছে এবার এখানেও তা হবে। দরকার হলে ট্রাক্টর নিয়ে গান্ধীনগর স্তব্ধ করে দেওয়া হবে। 

পূর্বনির্ধারিত কর্মসূচি মেনে দেশের নানা প্রান্তে এফসিআই অফিস ঘেরাও করেন কৃষকরা। স্বাভাবিক নিয়ম মেনে প্রায় সব জায়গাতেই ছিল ব্যাপক পুলিশ পাহারা। তার মধ্যেই নিজেদের দাবিদাওয়া স্মারকলিপি আকারে জমা দেন আন্দোলনকারীরা। কৃষক আইন প্রত্যাহারের দাবিতে রবিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনােহরলাল খাট্টারকে ঘেরাও করে প্রতিবাদ জানান কৃষকরা। সে সময় পুলিশ তাদের ওপর যথেচ্ছ লাঠিচার্জ করে বলে অভিযােগ। গতকাল সেই ঘটনার প্রতিবাদে হরিয়ানার বিভিন্ন টোলপ্লাজা ও হাইওয়ে অবরােধ করা হয়। পােড়ানাে হয় খাট্টারের কুশপুতুল। 

এদিকে রােহতক-পানিপথ হাইওয়েতে কিষাণ মহাপঞ্চায়েত করেন ভারতীয় কিষাণ ইউনিয়ন নেতা গুরনাম সিং চাঁদুনি। তিনি বলেন, হরিয়ানা সরকার এখন একটাই মন্ত্র নিয়ে রেখেছে। যেভাবে হােক আমাদের ওপর আক্রমণ করা। আমরাও এর শেষ দেখে ছাড়ব। বিজেপি আর জেজেপি নেতাদের বলে রাখছি, যতদিন না আমাদের দাবি মানা হচ্ছে, নিজেদের সব ধরণের কর্মসূচি বাতিল করুন। রাস্তায় বের হলেই আবার আপনাদের ঘিরে প্রতিবাদ-বিক্ষোভ জানাব।