সিএএ বিক্ষোভকারীদের ভারত মহাসাগরে ডােবানাে উচিত, বললেন বিজেপি’র বিধায়ক

রাজস্থানের কোটার কামগঞ্জ মান্ডির বিধায়ক মদন দিলাওয়ার বলেন, ‘নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যারা পথে নেমেছেন, তাঁরা কেউ ভারতীয় নন’।

Written by SNS Jaipur | January 2, 2020 3:51 pm

এনআরসি-সিএবি'র বিরুদ্ধে প্রতিবাদ। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পথে নামা আন্দোলনকারীদের নিয়ে এবার রাজস্থানের বিজেপি বিধায়কের মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছে। রাজস্থানের কোটার কামগঞ্জ মান্ডির বিধায়ক মদন দিলাওয়ার বলেন, ‘নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যারা পথে নেমেছেন, তাঁরা কেউ ভারতীয় নন। তাদের এখনই দেশ ছেড়ে চলে যাওয়া উচিত।

একদিকে কেন্দ্রবিরােধী রাজনৈতিক দলগুলি নাগরিকত্ব আইনি ও এনআরসি নিয়ে প্রতিবাদ আন্দোলনে সামিল। পথে নেমে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে রাজনৈতিক দল থেকে একাধিক গণসংগঠন ও সাধারণ মানুষ। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, কেরল সহ কয়েকটি রাজ্য নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে সরাসরি কেন্দ্রবিরােধী অবস্থান নিয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই রাজ্যে কোনও ভাবেই নাগরিকত্ব আইন বা এনআরসি চালু করবেন না। কেরলে এনপিআর-ও চালু করতে দেবেন না বলে বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। একই ভাবে এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ জানিয়েছেন সমস্ত বিজেপি-বিরােধী রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

কেন্দ্রবিরােধী দলগুলাে যখন নাগরিকত্ব আইন ও এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদে সামিল, ঠিক তখনই সিএএ নিয়ে জনমত তৈরি করতে পথে নেমেছে বিজেপি’ও। বিরােধীদের আক্রমণ সামলাতে প্রায়ই বিজেপি নেতাদের কথায় তৈরি হচ্ছে বিতর্ক। এবার নবতম সংযােজন রাজস্থানের কোটার রামগঞ্জ মান্ডির বিধায়ক মদন দিলাওয়ারের হুমকি।