মার্কিন মুলুকে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ভারতীয় ছাত্রের দেহ উদ্ধার 

Written by SNS April 9, 2024 7:13 pm

নিউইয়র্ক, ৯ এপ্রিল –  মার্চ মাস থেকে নিখোঁজ ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভারতীয় ছাত্র মহম্মদ আব্দুল আরফাত।    এতদিন পর তাঁর দেহ উদ্ধার করল ক্লিভল্যান্ড পুলিশ। এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয় ভারতীয় ছাত্রের দেহ মিলল ক্লিভল্যান্ড থেকে। হায়দরাবাদের নাচারাম এলাকার বাসিন্দা আরফাত ২০২৩ সালের মে মাসে ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি নিয়ে পড়াশুনো করতে গিয়েছিলেন।  

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের জেনারেলের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘দুঃখের সঙ্গে জানানো হচ্ছে , মহম্মদ আবদুল আরফাত, যার খোঁজে তল্লাশি চলছিল, তাঁকে ওহিও-র ক্লিভল্যান্ড শহরে মৃত অবস্থায় পাওয়া যায়। আরফাতের পরিবারের প্রতি আমাদের সমবেদনা রইল। স্থানীয় তদন্তকারী সংস্থার সঙ্গে তাঁর মৃত্যুর তদন্ত নিয়ে আমরা যোগাযোগ রাখছি। মৃত মহম্মদ আবদুল আরফাতের দেহ ভারতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।’

মাত্র দুবছর আগেই হায়দরাবাদ থেকে আমেরিকায় পড়তে গিয়েছিলেন তিনি। মাস্টার্সের পড়ুয়া ২৫ বছর বয়সি আরফাত গত তিন সপ্তাহ ধরে নিখোঁজ ছিলেন। তাঁর বাবার কাছে ফোন করে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা জানায়, ড্রাগ বিক্রেতা একটি দল অপহরণ করেছে আরফাতকে। ১২০০ মার্কিন ডলার মুক্তিপণও চায় তারা। তবে কোথায় কীভাবে টাকা দিতে হবে, সেই নিয়ে কিছুই বলেনি অপহরণকারীরা।

১৯ মার্চ এই ফোন আসার পরে নিউ ইয়র্কের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন আরফাতের বাবা। দূতাবাসের তরফে বলা হয়, স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। দ্রুত খুঁজে বের করা হবে আরফাতকে। তবে মঙ্গলবার সকালে দূতাবাসের তরফেই আরফতের মৃত্যুর খবর প্রকাশ করা হয়। জানানো হয়, উদ্ধার হয়েছে তাঁর মৃতদেহ। কীভাবে মৃত্যু হল ভারতীয় পড়ুয়ার, সেই নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

এক সংবাদ সংস্থাকে আরাফাতের বাবা মহম্মদ সেলিম জানিয়েছেন , গত ৭ মার্চ শেষবার ছেলের সঙ্গে কথা বলেছিলেন তিনি। তারপর থেকে আর তার সঙ্গে পরিবারের কোরো যোগাযোগ হয়নি। এমনকি তাঁর মোবাইলও বন্ধ হয়ে যায়।  এই ঘটনার ১২ দিন পর সেলিমের কাছে একটি ফোন আসে, ক ব্যক্তি তাঁকে জানান, আরাফাতকে অপহরণ করা হয়েছে। এর পিছনে রয়েছে একটি ড্রাগ স্মাগলিং গ্যাং। পুলিশের সন্দেহ, এই ঘটনায় মাদক চক্রের সঙ্গে যোগ থাকতে পারে।  আরফাত মাদক সেবন করতেন কিনা তা ফরেন্সিক রিপোর্টে জানতে পারবে পুলিশ।