বিহারের গ্রামে ৫ মিনিটের ব্যবধানে কোভিশিল্ড, কোভ্যাক্সিনের ডােজ মহিলাকে

মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে সুনীলা দেবী কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের একটি করে ডােজ পেয়েছেন। বিহারের পাটনার পুনপুনের এক গ্রামে এমনই ঘটনা ঘটেছে।

Written by SNS Patna | June 20, 2021 6:04 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

কোভিড ভ্যাকসিনের প্রথম দুটি ডােজের মধ্যে কতদিনের ফারাক থাকা উচিত তা নিয়ে গবেষক, সরকারি মহলে নানারকম বক্তব্য থাকলেও বিহারে সুনীলা দেবী অবশ্য এসবের বাইরে। কারণ মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে তিনি কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের একটি করে ডােজ পেয়েছেন। 

বিহারের পাটনার পুনপুনের এক গ্রামে এমনই ঘটনা ঘটেছে। সুনীলা দেবী মেডিক্যাল টিমের নজরদারিতে রয়েছেন। তিনি ভালাে আছেন। কোনওরকম অস্বাভাবিকতা তার মধ্যে দেখা যায়নি। 

সংবাদসংস্থাকে সুনীলাদেবী জানান, তিনি বেলদারি চকের স্কুলে ভ্যাকসিন নিতে গিয়েছিলেন। সেখানে তার রেজিস্ট্রেশন হওয়ার পর তাকে কোভিশিল্ডের ডােজ দেওয়া হয়। এরপর পাঁচ মিনিট অবজারভেশন রুমে তাকে বসতে বলা হয়। এরই মধ্যে অন্য একজন নার্স এসে সুনীলাদেবীকে বলেন, তাঁকে ভ্যাকসিনের ডােজ দেবেন।

সুনীলাদেবী আপত্তি করেন। তিনি বলেন, তিনি কিছুক্ষণ আগেই একটি ভােজ নিয়েছেন। কিন্তু তার কথায় পাত্তা না দিয়ে নার্স তাকে আর একটি ডোজ দেন। আগের ডােজটা যে হাতে নিয়েছেন সেই হাতেই তাকে কোভ্যাক্সিনের ডোজ দেন। এরফলে মাত্র পাঁচ মিনিটের মধ্যে দ্বিতীয়বার ডােজ নেন সুনীলাদেবী। 

এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বিহারের গ্রামে। যাদের এমন উদাসীনতা এবং গাফিলতি রয়েছে তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর ইতিমধ্যে কেন এই ঘটনা ঘটল এবং কাদের জন্য ঘটল তা জবাবদিহি শােকজ নােটিশ পাঠিয়েছে। পুনপুনের বিডিও শৈলেশ কুমার কেশরী এমনটাই জানিয়েছেন। একটি মেডিক্যাল টিমকে বলা হয়েছে, বেশ কিছুদিন সুনীলাদেবীর উপর নজরদারি রাখতে।