অস্বস্তিতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি, বেআইনি বালি খাদান মামলায় গ্রেফতার মুখ্যমন্ত্রীর ভাইপো ভূপিন্দর সিং হানি

আগামি ২ ফেব্রুয়ারি পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। মুখ্যমন্ত্রী চান্নি বলেন, ‘আইন মোতাবেক হানিকে গ্রেফতার করা হয়েছে- এখানে বলার কিছু নেই’।

Written by SNS Chandigarh | February 5, 2022 2:13 pm

বেআইনি বালি খাদান মামলায় গ্রেফতার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নির ভাইপো ভূপিন্দর সিং হানি। আজ তাকে মোহালির বিশেষ সিবিআই কোর্টে তোলা হয়। ইডির তরফে জানানো হয়েছে, অর্থ জালিয়াতি রোধ আইনের ধারায় গতকাল রাতে হানিকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার করার আগে ইডি আধিকারিকরা হানি ও তাঁর সহযোগীদের বাড়িতে ও অফিসে তল্লাশি চালিয়েছিল।

বলাবাহুল্য, তাদের বাড়ি থেকে নগদ ১০ কোটি টাকা, ১২ লক্ষ টাকার রোলেক্স ঘড়ি, ২১ লক্ষ টাকার সোনা-রূপোর গহনা উদ্ধার করেছে। তার মধ্যে লুধিয়ানায় হানির বাড়ি থেকে নগদ আট কোটি টাকা উদ্ধার করা হয়েছে।

দু’সপ্তাহ কাটতেই পাঞ্জাব সহ দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। তার আগেই খোদ মুখ্যমন্ত্রীর পারিবারিক বাড়িতে ইডি হানা দিল।

সম্প্রতি বেআইনি বালি খাদান মামলা ইডির তরফে হানিকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠানো হয়েছিল।

জলন্ধরের ইডি দফতরে তাঁকে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু হানির জবাবে তদন্তকারী অফিসাররা সন্তুষ্ট হননি। পরে এঁকে গ্রেফতার করা হয়।

২০১৮ সালে বেআইনি বালি খাদান সম্পর্কিত মামলা দায়ের করা হয়। তদন্ত শুরু হতেই ঘটনায় হানির নাম প্রকাশ্যে আসে।

এদিকে, গ্রেফতারির পর হানি অসুস্থতাবোধ করেন। পরে তাঁকে জলন্ধর সিভিল হাসপাতালে পরীক্ষা করানো হয়। চিকিৎসকরা তাঁকে ফিট বলে জানান।

বিরোধীরা অভিযোগ করে বলছেন, ভোটের আগে কেন্দ্রের বিজেপি সরকার ইডি পাঠিয়ে রাজ্যের বিরোধী দলের শাসককে বিপাকে ফেলার ছক করেছে।

এই মুহুর্তে পাঞ্জাবে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন এ নিয়ে দ্বন্দ্ব চলছে। একদিকে নভজ্যোত সিং সিধু ও অন্যদিকে মুখ্যমন্ত্রী চান্নি। দল কাকে পাঞ্জাব নির্বাচনে প্রার্থী করবে তা এখনও স্পষ্ট নয়।

রবিবার কংগ্রেস দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করবেন। তবে এই মুহুর্তে ভাইপোর গ্রেফতারি নিয়ে রাজ্য রাজনীতিতে খানিকা অস্বস্তির মুখে পড়েছেন খোদ মুখ্যমন্ত্রী চান্নি।

আগামি ২ ফেব্রুয়ারি পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। মুখ্যমন্ত্রী চান্নি বলেন, ‘আইন মোতাবেক হানিকে গ্রেফতার করা হয়েছে- এখানে বলার কিছু নেই’।