মাসে হাজার টাকার বেশি তােলায় জারি নিষেধাজ্ঞা আরও একটি ব্যাংকের

ইয়েস ব্যাংকের কথা মাথায় রেখে এই নিষেধাজ্ঞা নিয়ে আতঙ্কিত গ্রাহকরা। কলকাতাতেও ব্যাংকটির বেশ কয়েকটি শাখা এবং প্রচুর গ্রাহক রয়েছেন।

Written by SNS Chennai | November 19, 2020 1:17 am

রিজার্ভ ব্যাঙ্ক (Photo: iStock)

তামিলনাড়ুভিত্তিক লক্ষ্মীবিলাস ব্যাংকে এক মাসের জন্য মােরাটোরিয়াম জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ব্যাংকের বেহাল দশার কথা মাথায় রেখে ১৭ নভেম্বর সন্ধে ৬ টা থেকে আগামী ১ মাস লক্ষ্মীবিলাস ব্যাংকের কোনও গ্রাহক ব্যাঙ্ক থেকে ২৫ হাজার টাকার বেশি অ্যাকাউন্ট থেকে তুলতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

গত তিন বছর ধরেই লক্ষাবিলাস ব্যাংক বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে। ইয়েস ব্যাংকের কথা মাথায় রেখে এই নিষেধাজ্ঞা নিয়ে আতঙ্কিত গ্রাহকরা। কলকাতাতেও ব্যাংকটির বেশ কয়েকটি শাখা এবং প্রচুর গ্রাহক রয়েছেন।

এক বৃিতিতে রিজার্ভ ব্যাংক বলেছে, “আমানতকারীদের স্বার্থ এবং আর্থিক ও ব্যাঙ্কিং স্থিতিশীলতার স্বার্থে কোনও বিশ্বাসযােগ্য পুনরুজ্জীবন পরিকল্পনা প্রতিষ্ঠানটি তৈরি করতে পারেনি। তাই ব্যাংকিং রেগুলেশন আইনের ৪৫ ধারা অনুযায়ী মােরাটোরিয়াম জারির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা ঘড়া বিকল্প নেই। রিজার্ভ ব্যাংকের অনুরােধ বিবেচনা করার পর কেন্দ্রীয় সরকার আজ থেকে তিরিশ দিনের জন্য এই মােরাটোরিয়াম জারি করেছে।’

এদিনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, চিকিৎসার খরচ, বিয়ে অথবা উচ্চশিক্ষার খরচের জন্য রিজার্ভ বাংকের বিশেষ অনুমতিক্রমে ২৫ হাজার টাকার বেশি তোলা যেতে পারে। এর আগে গত সেপ্টেম্বর মাসে লক্ষ্মীবিলাস ব্যাংকের অবস্থা খতিয়ে দেখতে তিন সদস্যের এক কমিটি গঠন করেছিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।