দেশভাগের দায় কংগ্রেসের ওপর চাপালেন অমিত শাহ

বিজেপির ধর্মীয় মেরুকরণ দেশকে বিভক্ত করছে বলে কংগ্রেসের অভিযােগকে সংসদে খণ্ডন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | June 29, 2019 3:27 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Photo: IANS/LSTV)

বিজেপির ধর্মীয় মেরুকরণ দেশকে বিভক্ত করছে বলে কংগ্রেসের অভিযােগকে সংসদে খণ্ডন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । তিনি কংগ্রেসকে উদ্দেশ্য করে বলেন, ‘জম্মু ও কাশ্মীরের সমস্যার মূল কারণ জওহরলাল নেহরু। কংগ্রেস দেশের জন্য আত্মত্যাগের কথা বলে সবসময়, তবে আমায় বলুন কারা প্রথম দেশ ভাগ করেন?

জম্মু ও কাশ্মীরে কবে নির্বাচন হবে তা জানতে চায় বিরােধীরা। উত্তরে অমিত শাহ জানান, ‘নির্বাচন করতে সবসময় প্রস্তুত সরকার। শুক্রবার লােকসভায় ‘জম্মু ও কাশ্মীর সংরক্ষণ আইন, ২০০৪’ সংশােধনী প্রস্তাব পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংসদে তিনি জানান, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি পর্যালােচনা করে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ৬ মাস বাড়ানাে হল।

উপত্যকায় রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধির কথা অমিত শাহ ঘােষণা করার পরই বিরােধীরা হইচই শুরু করেন। সেই সময় শাহ বলেন, ‘৭০ বছরে জম্মু ও কাশ্মীরে ৯৩ বার রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে। তারাই আবার এই সরকারের বিরুদ্ধে শ্বাসরােধ করার অভিযােগ তােলে কীকরে’?

সন্ত্রাসবাদ নিয়ে কেন্দ্রীয় সরকার যে দমননীতি নিয়েছে সে বিষয়ে জানাতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘গত ৫ বছরে উপত্যকায় সন্ত্রাসবাদ দমনে কঠোর মনােভাব দেখিয়েছে সরকার। উপত্যকায় তরুণ প্রজন্মের মধ্যে ভারত বিরােধী মন্ত্র ঢুকিয়ে দেওয়া হচ্ছে। তা আটকাতে কড়া হাতে পদক্ষেপ নিচ্ছে সরকার’। শাহ আরও জানিয়েছেন, ‘রাজনৈতিক স্বার্থে কখনই সরকার ৩৫৬ ধারা প্রয়ােগ করেনি’।

জম্মু ও কাশ্মীরে কবে বিধানসভা নির্বাচন হবে তা জানতে চাইলে বিরােধীদের প্রশ্নের উত্তরে শাহ বলেন, ‘নির্বাচন করাতে বিজেপি সরকার সব সময় প্রস্তুত। কিন্তু নির্বাচন করানাে সরকারের কাজ নয়। নির্বাচন কমিশন যেদিন বুঝবে সেদিনই নির্বাচন হবে’।

জম্মু ও কাশ্মীরে উত্তেজনার জন্য শাহ কংগ্রেসকে দায়ী করে বলেন, ‘দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে দায়ী করেছেন। নেহরু স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের ওপর কখনই ভরসা করতেন না। স্বাধীনতার পর যে সব রাজ্য রাজাদের অধীনে ছিল তা ভারতের অন্তর্ভুক্ত করতে দায়িত্ব বর্তায় সর্দার বল্লভভাই প্যাটেলের ওপর। জম্মু ও কাশ্মীরের দায়িত্বে ছিলেন খােদ জহরলাল নেহরু। সেখানেই ৩৭০ অনুচ্ছেদ প্রয়ােগ করা হয়’। কংগ্রেসের জাতীয়তাবাদকে প্রশ্নের মুখে ফেলে দেন অমিত শাহ।