আম্বানি-ভবন কাণ্ড: তদন্তভার কেড়ে নিল এনআইএ, অন্য আঁচ পাচ্ছেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক বােঝাই গাড়ি উদ্ধারের তদন্ত ঘিরে এবার টানাপােড়েন শুরু হল রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মধ্যে।

Written by SNS Mumbai | March 10, 2021 6:54 pm

মুকেশ আম্বানি (File Photo: IANS)

মুকেশ আম্বানি’র বাড়ির সামনে বিস্ফোরক বােঝাই গাড়ি উদ্ধারের তদন্ত ঘিরে এবার টানাপােড়েন শুরু হল রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মধ্যে। দু’দিন আগেই জাতীয় তদন্তকারী সংস্থার হাতে মামলার তদন্তভার তুলে দেওয়ার দাবি জানায় মহারাষ্ট্রের বিজেপি। 

এরপরই সােমবার এনআইএ নিজের হাতে তদন্তভার তুলে নেয়। এদিকে কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষেপেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তার মতে, এর পেছনে নিশ্চয়ই কোনও কারণ আছে। 

২৫ ফেব্রুয়ারি মুম্বইয়ে মুকেশ আম্বানি’র বাড়ি অ্যান্টিলিয়ার সামনে থেকে একটি পরিত্যক্ত গাড়ি উদ্ধার করা হয়। গাড়ির ভেতর থেকে উদ্ধার হয় ২০ টি জিলেটিন স্টিক ও ডিটোনেটর। এরপরেই তদন্ত শুরু করে মুম্বই পুলিশ। সম্প্রতি পরিত্যক্ত গাড়ির মালিকের মৃতদেহ উদ্ধার করা হয়। এরপরেই মহারাষ্ট্রের অপরাধ দমন শাখা অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে অপরাধমূলক চক্রান্ত ও অপরাধের প্রমাণ লােপাটের অভিযোগর স্বতঃপ্রণােদিত মামলা দায়ের করে। 

পরের দিনই এনআইএ তদন্তভার হাতে তুলে নেওয়ায় বেজায় চটেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এর পেছনে অন্য কোনও চক্রান্তের গন্ধ পাওয়া যাচ্ছে। সরকার আসে-যায়। কিন্তু প্রশাসনিক সংগঠন একই থেকে যায়। প্রশাসনের ওপর আস্থা রাখা উচিত সরকারের। আমরা এসটিএফ-র হাতে বিস্ফোরক বােঝাই গাড়ি উদ্ধারের মামলাটি তুলে দিয়েছিলাম। তারা নিশ্চয়ই মামলাটির সুরাহা করতে পারতেন। কিন্তু এনআইএ নিজেদের হাতে তদন্তভার তুলে নিয়েছে। এটাই সন্দেহজনক বলে মনে হচ্ছে। 

অন্যদিকে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ সােমবারই বিধানসভায় বলেন, আম্বানির বাড়ির সামনে থেকে বিস্ফোরক বােঝাই গাড়ি উদ্ধার ও গাড়ি মালিকের রহস্যজনক মৃত্যুর মামলা সমাধান করার ক্ষমতা রয়েছে রাজ্য পুলিশের।