ফণীর পর আক্রমণ করতে তৈরি হচ্ছে ঘুর্ণিঝড় বায়ু

বিবিসি রিপাের্টে বলা হয়েছে সামুদ্রিক ঝড় ‘ বায়ু ’ এরপর হামলা করতে মুখিয়ে রয়েছে

Written by SNS New Delhi | May 4, 2019 8:15 am

প্রতীকী ছবি (Getty Images)

চক্রাকারে আসতেই থাকে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের দল । প্রবল গতিতে সেই ঝড় লণ্ডভণ্ড করে দেয় জনজীবনকে । সমুদ্রের উত্তাল ঢেউ ভাসিয়ে নিয়ে যায় উপকুল এলাকার সবকিছু । তেমনই ভয়াবহ আকার নিয়ে ২০০ কিলােমিটার গতিবেগে ঢকছে ফণী । এর ভয়াবহতা আন্দাজ করে সতর্ক ভারত ও বাংলাদেশ সরকার । বিষধর সাপের । ফণার মতাে সে ছােবল মারবে । আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন ফণীর তাণ্ডব একসময় ঝিমিয়ে পড়বে। তারপর আবার এক নতুন  সামুদ্রিক ঝড় তৈরি হবে । সেই ঝড়ের নাম দেওয়া হয়েছে বায়ু। বিবিসি রিপাের্টে বলা হয়েছে সামুদ্রিক ঝড় ‘ বায়ু ’ এরপর হামলা করতে মুখিয়ে রয়েছে । এই নামকরণ করেছে ভারত।

বঙ্গোপসাগর ও আরব সাগর উপকূলের আটটি দেশের (বাংলাদেশ , ভারত , পাকিস্তান , মায়ানমার , মালদ্বীপ , শ্রীলঙ্কা , থাইল্যান্ড এবং ওমান ) প্যানেল WMO \ ESCAP অনুসারে একটি তালিকা থেকে পরবর্তী ঝড়ের নামকরণ করা হয় । এই আটটি দেশ একেকবারে আটটি করে ঝড়ের নাম প্রস্তাব করেছে ।

প্রথম দফায় মােট ৬৪টি নাম নির্ধারণ করা হয়েছে । যেমন ফণী নামটি বাংলাদেশের দেওয়া। এরপরের ঝড়ের নাম হবে ভারতের প্রস্তাব অনুযায়ী ‘বায়ু’ । আপাতত ফণী ঘূর্ণিঝড়ের তাণ্ডবের অপেক্ষায় বঙ্গোপসাগর লাগােয়া ভারত ও বাংলাদেশের বিশাল উপকলীয় অঞ্চলের লক্ষ লক্ষ মানুষ।দুই দেশের সরকার ক্ষয়ক্ষতি রুখতে তৎপর। খােলা হয়েছে ত্রাণের জন্য বিশেষ শিবির। প্রস্তুত উদ্ধারকারী দল । গত ৪৩ বছরের মধ্যে এই সামুদ্রিক ঝড় সব থেকে শক্তিশালী আকার নিয়ে তেড়ে আসছে । ইংরেজি নাম FANI হলেও এর বাংলা উচ্চারণ হল ‘ ফণী ‘।