নিম্নচাপ এবং ঘূর্ণিঝড় নিয়ে কৃষকদের সতর্ক করল নবান্ন

আজ ও আগামীকালের মধ্যে মধ্য বঙ্গোপসাদরে ঘূর্ণিঝড় হিসেবে অবস্থান করবে।ঘূর্ণিঝড় পরবর্তীকালে শক্তি বাড়িয়ে শনিবার অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে আঘাত হানবে।

Written by SNS Kolkata | December 2, 2021 1:24 am

নবান্ন ([email protected] Biswas/SNS Web)

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণ থাইল্যান্ড উপকূলে একটি অঞ্চলে নিম্নচাপ সৃষ্টি হয়েছে, যা আরও ঘনীভূত হয়েছে বৃহস্পতিবার। আজ  এবং আগামীকালের মধ্যে মধ্য বঙ্গোপসাদরে ঘূর্ণিঝড় হিসেবে অবস্থান করবে যে ঘূর্ণিঝড় পরবর্তীকালে শক্তি বাড়িয়ে আগামী শনিবার সকালে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে আঘাত হানবে।

এর প্রভাবে দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগণা, ঝাড়গ্রাম, হাওড়া জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা ও পূর্ব বর্ধমান জেলায়। এই ঘূর্ণিঝড় নিয়ে রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলির কৃষকদের বিশেষভাবে সতর্ক করতে বুধবার বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

বিজ্ঞপ্তিতে রাখতে বলা হয়েছে, মাঠের পাকা ধান কেটে গুদামে মজুত করতে। সব্জি, তৈলবীজ বিশেষ করে সরষে এবং সদ্য লাগানো আলুর জমিতে জমা জল দ্রুত নিষ্কাষণের বন্দোবস্ত ডিসেম্বরের প্রথম সপ্তাহে আলু বোনার পরিকল্পনা থাকলে তা সাতদিন পিছিয়ে দিতে।

বিভিন্ন সব্জি এবং পেঁপে-কলা জাতীয় ফসল যেগুলির ঝড়ে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, সেগুলি যাতে সহজে ঝড়ে ক্ষতিগ্রস্ত না হয়, তার ব্যবস্থা নিতে। সব্জির মাচা এবং পান বরজকে শক্ত বাঁধন দিয়ে রাখতে কৃষকদের আবহাওয়ার পরবর্তী বুলেটিনের দিকে নজর রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে।