অযোধ্যায় রামলালার নিরাপত্তার দায়িত্বে আদিত্যনাথের বাহিনী 

Written by SNS January 13, 2024 5:49 pm

দিল্লি, ১৩ জানুয়ারি – অযোধ্যায় রামলালার নিরাপত্তার দায়িত্ব উত্তরপ্রদেশ পুলিশের ২০০ অফিসার এবং জওয়ানের ওপর। এই অফিসার এবং জওয়ানদের নিয়ে বিশেষ বাহিনী গড়ে তুলেছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। এই উদ্দেশ্যে কেন্দ্রীয় বাহিনী ‘ন্যাশনাল সিকিউরিটি গার্ড’ -র তত্ত্বাবধানে প্রশিক্ষণ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশের এই বিশেষ বাহিনীকে। আগামী ২২ জানুয়ারি রামলালার মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠার আগে রামমন্দিরের নিরাপত্তার দায়িত্ব নেবে এই বাহিনী।

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনে ভিভিআইপি কর্মকর্তা ও অতিথিদের নিরাপত্তা সংক্রান্ত দায়িত্ব সামলানোর পেয়েছে যোগী আদিত্যনাথের বাহিনী।  নিরাপত্তা এবং সন্ত্রাসদমন অভিযানে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এনএসজি কমান্ডোরা ‘ব্ল্যাক ক্যাট’ নামে পরিচিত। হরিয়ানার মানেসরে সেই বাহিনীর প্রশিক্ষণ শিবিরেই যোগীর বাহিনী প্রশিক্ষণের সুযোগ পেয়েছে। তাদের পোশাকও ‘ব্ল্যাক ক্যাট’ কমান্ডোদের মতোই। অতীতে অযোধ্যায় জঙ্গি হানার ঘটনার কথা মাথায় রেখে উত্তরপ্রদেশ পুলিশের ওই বিশেষ দলটিকে শহর এলাকায় মোকাবিলা, তল্লাশি অভিযান এবং পণবন্দি উদ্ধারের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
 
প্রসঙ্গত, অযোধ্যার বিতর্কিত সৌধ রক্ষার দায়িত্ব এক সময় উত্তরপ্রদেশ পুলিশেরওপরই ছিল। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভেঙে ফেলেন গেরুয়া শিবিরের করসেবকরা। এর পরেই সুপ্রিম কোর্টের নির্দেশে কেন্দ্রীয় নিরাপত্তার ব্যবস্থা হয়। দায়িত্ব পায় সিআরপিএফ। তিন দশক ধরে সেই দায়িত্ব ছিল  সিআরপিএফ-এর । এ বার সেই দায়িত্ব আবার ফিরে পেতে চলেছে উত্তরপ্রদেশ পুলিশ।