বিজেপি’কে তুলােধনা অধীরের

মােদি সারকারকে নিশানা করে অধীরের তােপ, ৩৭০ ধারা রদের পর যে স্বপ্ন দেখিয়েছিল কেন্দ্রীয় সরকার, তা পূরণ করেনি। অন্যদিকে, ‘ক্রোনিজীবী’ ইস্যুতে পাল্টা জবাব দিলেন নির্মলা সীতারমন।

Written by SNS New Delhi | February 14, 2021 2:46 pm

কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। (File Photo: IANS)

৩৭০ ধারা রদের পর এতদিন বাদেও উপত্যকা স্বাভাবিক ছন্দে ফেরেনি বলে দাবি করেছেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। একই সঙ্গে মােদি সারকারকে নিশানা করে অধীরের তােপ, ৩৭০ ধারা রদের পর যে স্বপ্ন দেখিয়েছিল কেন্দ্রীয় সরকার, তা পূরণ করেনি। অন্যদিকে, ‘ক্রোনিজীবী’ ইস্যুতে পাল্টা জবাব দিলেন নির্মলা সীতারমন।

অধীর ও নির্মলার বক্তব্যে সরগরম হয়ে রইল লােকসভার অধিবেশন। অধীর চৌধুরী বলেছেন, ‘৩৭০ ধারা রদের পর যে স্বপ্ন দেখিয়েছিলেন, তা পূরণ হয়নি। জম্মু-কাশ্মীর স্বাভাবিক ছন্দে ফেরেনি। ৯০ হাজার কোটি টাকারও বেশি স্থানীয় ব্যবসা শেষ হয়ে গিয়েছে। জম্মু-কাশ্মীরে পরিস্থিতি কীভাবে ঠিক হবে আপনারা বলুন।’

বিজেপিকে আক্রমণ করে আরও বলেছেন, পণ্ডিতদের ২০০-৩০০ একর জমি দেওয়ার ক্ষেত্রে সফল হননি আপনারা। নির্বাচনী ইস্তেহারে আপনারা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, আপনারা পণ্ডিতদের ফিরিয়ে আনবেন। এটা অন্তত বলুন, রাত গয়ি তাে বাত গয়ি, নির্বাচন গয়া তাে ওয়াদা গয়া। নিজেদের অবস্থা স্পষ্ট করুন। 

অমিত শাহকে বিধে অধীর বলেছেন, ‘আপনি বলতেন, ব্রাহ্মণদের ফিরিয়ে আনবেন। পেরেছেন সেটা করতে? আপনি বলেছেন, গিলগিট বালটিস্তানকে ফেরাবেন। এটা পরের বিষয়। যাঁরা কাশ্মীর উপত্যকায় যেতে পারছেন না, তাঁদের আগে ফেরান অন্তত।