বীরচক্র পাচ্ছেন অভিনন্দন, বালাকোট অভিযানের বায়ুসেনারা পাবেন সেনাপদক

বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ‘বীর চক্র’ সম্মান দিচ্ছে মােদি সরকার।

Written by SNS New Delhi | August 9, 2019 6:54 pm

Indian pilot Abhinandan Varthaman (Photo: IANS)

বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ‘বীর চক্র’ সম্মান দিচ্ছে মােদি সরকার। সেই সঙ্গে বায়ুসেনার যে অফিসাররা বায়ুসেনার অভিযানে সামিল ছিলেন তাঁদের দেওয়া হবে ‘বায়ু সেনা পদক’।

সরকারি সুত্রে খবর, ২৭ ফেব্রুয়ারি সীমান্তরেখা বরাবর পাক এফ-১৬ বিমানকে গুলি করে নামানাে, পাকিস্তান সেনার হাতে গ্রেফতারের পর তিনি যে সাহসীকতা দেখিয়েছেন তার জন্য ‘বীর চক্র’ পাচ্ছেন উইং কম্যান্ডার।

মিরাজ-২০০০ যুদ্ধবিমানে করে যে ৫ জন ভারতীয় বায়ুসেনা বালাকোটে জইশ জঙ্গি ঘাঁটিতে হামলা চালিয়েছিলেন তাঁদের ‘বায়ু সেনা পদক’ দেওয়া হবে বলে সরকারি সূত্রে খবর।

যুদ্ধকালীন সাহসিকতা দেখানাের জন্য দেশের সর্বোচ্চ সম্মান হিসাবে গণ্য করা হয় ‘বীর চক্র’ সম্মানকে। এর থেকে সর্বোচ্চ সম্মান হল ‘পরমবীর চক্র’ এবং ‘মহাবীর চক্র’।

কেমন আছেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান? সুত্রের খবর, ধীরে ধীরে আঘাত কাটিয়ে উঠছেন। বেঙ্গালুরুর ইনস্টিটিউট অফ এরােস্পেস মেডিসিন-এ তাঁর কয়েকটি পরীক্ষা করবে চিকিৎসকরা। সেই রিপোর্ট দেখেই তাঁর আকাশে উড়ার ছাড়পত্র মঞ্জুর করবে বায়ুসেনা। বর্তমানে তিনি প্রশাসনিক দায়িত্ব পালন করছেন।

ভারতীয় বায়ুসেনা সম্প্রতি ‘কাট অ্যাবাভ’ নামে একটি অনলাইন গেম চালু করেছে। সেখানে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের অনুকরণে একটি ম্যাসকট পাইলটের চরিত্র রাখা হয়েছে। ভারতীয় বায়ুসেনার চিফ মার্শাল বি এস ধানােয়া এই গেমটি উদ্বোধন করেন।