অরুণাচলের গা ঘেঁষে রেললাইন পাতছে চিন, তিব্বত যাওয়ার নয়া রেল প্রকল্প

দক্ষিণ পশ্চিম চিনের ইয়ানের সঙ্গে অরুণাচল সীমান্তের কাছেই লিনঝির সংযােগকারী সিচুয়ার-তিব্বত রেল প্রকল্প কাজ খুব শীঘ্রই শুরু হতে চলেছে

Written by SNS Itnanagar | November 3, 2020 1:03 pm

প্রতিকি ছবি (Photo by Sajjad HUSSAIN / AFP)

এবার অরুণাচল সীমান্তের গা ঘেঁষে রেল লাইন তৈরির প্রকল্প হাতে নিল চিন। দক্ষিণ পশ্চিম চিনের ইয়ানের সঙ্গে অরুণাচল সীমান্তের কাছেই লিনঝির সংযােগকারী সিচুয়ার-তিব্বতে রেল প্রকল্পে কাজ খুব শীঘ্রই শুরু হতে চলেছে।

শনিবারই এই রেল প্রকল্পের দুটি সুড়ঙ্গ এবং একটি সেতু নির্মাণ ছাড়াও বিদ্যুৎ সরবরাহের কাজের জন্য ডাকা টেন্ডারের ফলাফল ঘােষণা করেছে চিনা রেল সংস্থা। যা থেকেই স্পষ্ট খুব শীঘ্রই কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ এই রেল প্রকল্পের শুরু করতে চলেছে তারা।

সিচুয়ান থেকে আসা এই রেললাইন তিব্বতের দ্বিতীয় রেল প্রকল্প হতে চলেছে। এর আগে কিংঘাই-তিব্বত রেল প্রকল্প তৈরি করেছিল চিন। নতুন এই রেলপথ কিংঘাই-তিব্বত মালভূমির মধ্যে দিয়ে যাবে। যা ভূতাত্ত্বিকভাবে সবচেয়ে সক্রিয় এলাকাগুলির মধ্যে অন্যতম।

নতুন এই রেল প্রকল্প শুরু হবে সিচুয়ান প্রদেশের রাজধানী চেংডু থেকে। রেলপথ তৈরি হয়ে গেলে চেংডু থেকে তিব্বতের লাসায় পৌঁছতে ৪৮ ঘন্টার পরিবর্তে মাত্র ১৩ ঘণ্টা সময় লাগবে। ১২০ থেকে ২০০ কিলােমিটার বেগে ট্রেন চলবে।