আসন্ন হোলি উৎসবে জলের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি হল বেঙ্গালুরুতে 

Written by SNS March 21, 2024 8:58 pm

বেঙ্গালুরু, ২১ মার্চ – জলের সংকটে ভুগছে বেঙ্গালুরু। এবার হোলিতে যথেচ্ছভাবে জল ব্যবহার করা যাবে না। এই নিয়ে নিষেধাজ্ঞা জারি করল স্থানীয় প্রশাসন।  কাবেরী নদী থেকে সরবরাহ করা জল এবং নলকূপের জল যাতে শহরবাসীরা ব্যবহার না করেন, সে ব্যাপারে আগেই সতর্ক  করা হয়েছে।

 
হোলিকে কেন্দ্র করে ‘পুল পার্টি’, যেমন হয়, তেমনি হোলি উপলক্ষে জলের ব্যবহার হয় লাগাম ছাড়া ভাবে। কিন্তু সম্প্রতি বেঙ্গালুরু জুড়ে গত কয়েক সপ্তাহ জলসঙ্কট ভোগ করতে হয়েছে শহরবাসীকে। হোলিকে কেন্দ্র করে সেই সঙ্কট যাতে আরও না বাড়ে তার জন্য শহরবাসীকে সতর্ক করে দওয়া হয়েছে। তার মধ্যে সামনেই আইপিএল। বেঙ্গালুরু জল বোর্ডের তরফে জানানো হয়েছে, হিন্দুদের হোলি একটি বড় উৎসব। বাড়িতে এই উৎসব পালন করলে কোনও আপত্তি নেই। কিন্তু বিশাল বড় পার্টির আয়োজন করে সেখানে লাগাম ছাড়া ভাবে জলের ব্যবহার করে হোলি উৎসব পালন করা যাবে না। কারণ শহরের প্রায় দেড় হাজার নলকূপের মধ্যে অর্ধেকেরও বেশি শুকনো। ফলে জলসঙ্কট আরও ভয়াবহ আকার ধারণ করেছে।  প্রতিদিনের ব্যবহার্য জলের জন্য শহর জুড়ে হাহাকার চলছে। এই পরিস্থিতিতে রঙের উৎসবে যথেচ্ছভাবে জলের ব্যবহার কড়া হাতে রুখতে উদ্যোগী হয়েছে প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, প্রতি দিন ৫০ কোটি লিটার জলের ঘাটতি হচ্ছে শহরে।
 
এদিকে চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলার দিনগুলিতে ৭৫ হাজার লিটার জল লাগবে বলে জানিয়েছে ব্যাঙ্গালোর ওয়াটার সাপ্লাই অ্যান্ড সিউয়ারেজ বোর্ড। ফলে  জলসঙ্কটের মুহূর্তে  পরিস্থিতি সামাল দিতে সমস্যায় পড়তে হতে পারে প্রশাসনকে।
বেঙ্গালুরুতে তিন হাজার নলকূপের জন শুকিয়ে গেছে। সংকটের মোকাবিলায় কর্ণাটক সরকার মোট ২১০ কোটি টাকা বরাদ্দ করেছে।  এর মধ্যে ৭০ কোটি টাকা নতুন কূপ খননের জন্য। গরমের মুখে জল সংকট আরও বাড়বে।  ফলে হোলি উৎসবের আগেই কঠোর হয়েছে প্রশাসন।