৮ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক সরকারি বাসে করে এক মাসের মধ্যে দিল্লি ছেড়েছে

লকডাউনের প্রথম সপ্তাহে ৩,৭৯,৬০৪ জন, দ্বিতীয় সপ্তাহে ২,১২,৪৪৮ জন, তৃতীয় সপ্তাহে ১,২২,৪৯০ জন, চতুর্থ সপ্তাহে ৯২,৪৯০ জন সরকারি বাসে করে দিল্লি ছেড়েছেন।

Written by SNS New Delhi | May 24, 2021 8:09 am

প্রতীকী ছবি (File Photo: AFP)

গত ১৯ এপ্রিল লকডাউন ঘােষণার পর থেকে ৮ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক দেশের রাজধানী ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন বলে দিল্লির পরিবহন সংস্থার একটি রিপাের্টে উল্লেখ করা হয়েছে। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লকডাউন ঘােষণার সময় পরিযায়ী শ্রমিকদের দিল্লিতে থেকে যাওয়ার আর্জি জানিয়েছিলেন। 

হাতজোরও করে দিল্লির মুখ্যমন্ত্রী বলেছিলেন, আপনারা দয়া করে দিল্লি ছেড়ে যাবেন না। সেই সঙ্গে তিনি দিয়েছিলেন প্রয়ােজনীয় সাহায্যের আশ্বাস। কিন্তু ১৯ এপ্রিল থেকে ১৪ মে’র মধ্যে সরকারি বাসে অন্তত ৮ লক্ষ ৭২ হাজার ৩২ জন শ্রমিক দিল্লি ছেড়েছেন বলে তার সরকারের রিপাের্টই বলছে। 

লকডাউনের প্রথম সপ্তাহে ৩,৭৯,৬০৪ জন, দ্বিতীয় সপ্তাহে ২,১২,৪৪৮ জন, তৃতীয় সপ্তাহে ১,২২,৪৯০ জন, চতুর্থ সপ্তাহে ৯২,৪৯০ জন সরকারি বাসে করে দিল্লি ছেড়েছেন। এর বেশির ভাগ শ্রমিক উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের বাসিন্দা। ওই রাজ্যের সরকারের সঙ্গে সমন্বয় রেখে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানাে হয়েছে। তবে, হরিয়ানা এবং রাজস্থানের মতাে পার্শ্ববর্তী রাজ্যের বাসিন্দারাও রয়েছেন। 

যদি ট্রেনে করে দিল্লি ছেড়ে যাওয়া দূরবর্তী রাজ্যগুলির পরিযায়ী শ্রমিকদের ধরা হয়, তাহলে সংখ্যাটা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। 

উল্লেখ্য, প্রথম এক সপ্তাহের জন্য লকডাউন ঘােষণা করা হয়েছিল দিল্লিতে। পরবর্তী সময়ে ধাপে ধাপে তার মেয়াদ বাড়ায় দিল্লি সরকার।