রাশিয়া গিয়ে প্রতারণা-র শিকার ৭ ভারতীয়, পাঠানো হল ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে 

Written by Piyali Hazra March 6, 2024 6:37 pm

মস্কো, ৬ মার্চ – রাশিয়ায় ঘুরতে গিয়ে চরম বিপদের সম্মুখীন হতে হল এক দল ভারতীয় যুবককে।  নববর্ষ পালনের উদ্দেশে রাশিয়া যান পাঞ্জাবের ৭ জন যুবক। তাঁদের দাবি, ‘প্রতারণা’-র শিকার হয়েছেন তাঁরা।  রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়েছে  পাঞ্জাবের হোসিয়ারপুরের ওই ৭ যুবককে।  এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ঘুরতে গিয়ে এমন বিরূপ পরিস্থিতিতে পড়ে ভারত সরকারের কাছে সাহায্যের আর্জি জানিয়েছেন ওই ভারতীয় যুবকরা।

এক্স-এ করা পোস্টে দেখা গেছে, সাত জন শীতের জ্যাকেট, টুপি পরে একটি ছোট, অপরিষ্কার ঘরে দাঁড়িয়ে রয়েছেন। ঘরের দরজা-জানলা বন্ধ। ৬ জন পিছনে দাঁড়িয়ে রয়েছেন। সামনে মোবাইল হাতে দাঁড়িয়ে যে যুবক তাঁর নাম গগনদীপ সিংহ। গগনদীপ জানিয়েছেন, গত ২৭ ডিসেম্বর তাঁরা রাশিয়া গিয়েছিলেন। উদ্দেশ্য ছিল সেখানে নববর্ষ পালন করবেন। ৯০ দিনের ভিসা ছিল তাঁদের। এর পর বেলারুশে নিয়ে যাওয়া হয় তাঁদের। গগনদীপের দাবি, ‘‘এক এজেন্ট আমাদের বেলারুশে নিয়ে যাওয়ার প্রস্তাব দেন। আমরা জানতাম না, সেখানে যেতে ভিসা লাগবে। বেলারুশে গিয়ে পৌঁছলে ওই এজেন্ট আরও টাকা দাবি করেন। তার পর আমাদের সেখানে ছেড়ে চলে যান। এর পর পুলিশ আমাদের গ্রেফতার করে রুশ প্রশাসনের হাতে তুলে দেয়। একটি চুক্তিপত্রে সই করানো হয়।’’ গগনদীপের অভিযোগ, তার পরেই তাঁদের যুদ্ধ করতে বাধ্য করানো হচ্ছে। বর্তমানে তাঁরা দোনেস্ক অঞ্চলে রয়েছেন বলে জানা গেছে।

গগনদীপের পরিবার ভারতীয় বিদেশ মন্ত্রকের দ্বারস্থ হয়েছেন। গগনদীপের ভাই অমৃত সিংহ এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যে চুক্তিপত্রে ওই সাত জন সই করেছেন, তার বয়ান তাঁরা বোঝেননি। সেটিতে রুশ ভাষায় লেখা ছিল, ১০ বছরের কারাবাস করতে হবে, নয়তো রুশ বাহিনীতে যোগ দিতে হবে। অভিযোগ, ১৫ দিনের প্রশিক্ষণ দিয়ে তাঁদের যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে। প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সহযোগী দেশ হল বেলারুশ।

গত সপ্তাহেই বিদেশ মন্ত্রক মেনে নিয়েছে, রাশিয়ায় আটকে রয়েছে বেশ কয়েক জন ভারতীয়। অভিযোগ, তাঁদের ইচ্ছার বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়েছে। বিদেশ মন্ত্রক এও জানিয়েছে, আটকে পড়া ব্যক্তিদের ছাড়িয়ে আনতে সচেষ্ট হয়েছে দিল্লি। এই নিয়ে কথা চলছে রাশিয়ার সঙ্গে। এই যুদ্ধ থেকে দূরে থাকারও পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক। এর আগে আরও কিছু ভিডিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল, যেখানে কয়েক জন ভারতীয় জানিয়েছেন, ইচ্ছার বিরুদ্ধে তাঁদের যুদ্ধ করতে পাঠানো হয়েছে ইউক্রেনে। এজেন্টদের মাধ্যমে চাকরি দেওয়ার নাম করে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে তাঁদের।

প্রসঙ্গত, এই সাতজনই নয়, রাশিয়ায় আনুমানিক ২৪ জন এভাবেই আটকে রয়েছেন। তাঁদের জোর করে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে বলে অভিযোগ। গত সপ্তাহেই ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, আটকে থাকা ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা চলছে। ইউসুফ কুমার নামক জম্মু-কাশ্মীরের এক যুবককেও একইভাবে সেনায় যোগ দেওয়ানো হয়েছে।