২৪ ঘণ্টায় ৬ জঙ্গি খতম কাশ্মীরে, অমরনাথ যাত্রায় হামলার ছক বানচাল

ফের বড় সাফল্য ভারতীয় সেনার। ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের হাতে খতম হয়েছে ৬ জঙ্গি। জানা গিয়েছে অমরনাথ যাত্রায় নাশকতা ঘটানোর ছক কষেছিল তারা।

Written by SNS Srinagar | July 19, 2020 9:47 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

ফের বড় সাফল্য ভারতীয় সেনার। ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের হাতে খতম হয়েছে ৬ জঙ্গি। জানা গিয়েছে অমরনাথ যাত্রায় নাশকতা ঘটানোর ছক কষেছিল তারা। সেই পরিকল্পনা বানচাল করেছে নিরাপত্তা বাহিনী। শনিবার সকালে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জলার আমশিপোড়া গ্রামে শুরু হয় এনকাউন্টার।

গোপন সুত্রে নিরাপত্তারক্ষীরা খবর পেয়েছিলেন, এই এলাকায় কিছু জঙ্গি লুকিয়ে আছে শনিবার ভোরে ওই এলাকায় তল্লাশি অভিযান শুরু করেন তাঁরা। ভারতীয় সেনা, জম্মু কাশ্মীর পুলিশ ও সিআরপিএফ বাহিনী এই অভিযানে ছিল। নিরাপত্তা বাহিনীকে দেখেই জঙ্গিরা গুলি চালাতে শুরু করে। পাল্টা জবাব দেয় নিরাপত্তা বাহিনীও। বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলার পর তিন জঙ্গি খতম হয়। তারা কোন জঙ্গিগোষ্ঠীর তা এখনও জনা যায়নি। ওই এলাকায় আরও কোনও জঙ্গি লুকিয়ে আছে কিনা খোঁজ চালানো হচ্ছে।

শুক্রবার বিকেলে কাশ্মীরের কুলগাম এনকাউন্টারে সেনার হাত আরও তিন জঙ্গি খতম হয়েছে। জানা গিয়েছে কুলগাম যে জইশ কম্যান্ডার নিহত হয়েছে সে আইইডি বিশেষজ্ঞ ছিল। সাম্প্রতিক অতীতে কাশ্মীরে সেনাবাহিনীর ওপর কোধিক হামলায় তার হাত ছিল। এই এনকাউন্টারে তিনজন নিরাপত্তা রক্ষীও আহত হয়েছে।

পুলিশের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে কুলগামে খতম জঙ্গিরা সকলেই জইশ-ই-মহম্মদের সদস্য। তাদের মধ্যে একজন কম্যান্ডারও ছিল। যে আইইডি বিশেষজ্ঞ বলে পরিচিত। সাম্প্রতিক অতীতে পাকিস্তানের নির্দেশে ভারতীয় সেনা ও নিরাপত্তা রক্ষীদের ওপর একাধিক হামলায় তার হাত ছিল বলেও জানা গিয়েছে। বিস্ফোরক তৈরি করে তার সাহায্যে সে নাশকতা চালাত। গত তিন-চারটি এনকাউন্টারে সে পালিয়ে বেঁচেছিল। কিন্তু এবার তা পারেনি।