লোকসভা নির্বাচনের আজ পঞ্চম পর্ব

সাত দফায় বিভক্ত সপ্তদশ লােকসভা নির্বাচনের এবার পঞ্চম দফার ভােটগ্রহণ। সাত রাজ্যজুড়ে ৫১টি আসন ভােটগ্রহণ হবে সােমবার।

Written by SNS New Delhi | May 6, 2019 4:55 am

রাঁচির একটি ভোটগ্রহণ কেন্দ্রের চিত্র (Photo: IANS)

সাত দফায় বিভক্ত সপ্তদশ লােকসভা নির্বাচনের এবার পঞ্চম দফার ভােটগ্রহণ। সাত রাজ্যজুড়ে ৫১টি আসন ভােটগ্রহণ হবে সােমবার।

৫১টি আসনের মধ্যে উত্তরপ্রদেশের ১৪টি আসন, রাজস্থানের ১২টি আসন, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের সাতটি করে আসন, বিহারের পাঁচটি আসন, ঝাড়খণ্ডের চারটি আসন এবং জম্মু-কাশ্মীরের তিনটি আসনে ভােটগ্রহণ। আগের চার দফার মতােই পঞ্চম দফাতেও অবাধ ও নির্ঝঞ্ঝাট ভােটগ্রহণই চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের সামনে।

পঞ্চম দফায় উত্তরপ্রদেশের ১৪টি আসনে ভােট দেবেন প্রায় ৩ লক্ষ ৩৯ হাজার ভােটার। ১৪টি আসনের মধ্যে রয়েছে, লখনউ, বায়েবেরিলি, আমেঠি, বন্দা, ফতেপুর, কৌসম্বি, বারাবাঁকি, ফজিয়াবাদ, বেহারিচ, কৈশরগঞ্জ, ধৌরাহর, সাতিপুর, মােহনলালগঞ্জ এবং গােন্ডা।

উত্তরপ্রদেশে মূলত ভােটের ময়দান ত্রিমুখী লড়াই। বিজেপি, কংগ্রেস এবং সমাজবাদী পার্টি বিএসপি জোট। পঞ্চম দফায় উত্তরপ্রদেশের ভাগ্য পরীক্ষা হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধি, ইউপিএ সভানেত্রী সােনিয়া গান্ধি, বিজেপি নেত্রী স্মৃতি ইরানি, কংগ্রেস নেতা জিতিন প্রসাদ ও শত্রুঘ্ন সিনহার স্ত্রী পুনম সিনহার। পঞ্চম দফা আমেঠি রায়বেরিলি কেন্দ্রে কোনাে প্রার্থী দেয়নি এসপি-বিএসপি জোট।

রাজস্থানের ১১টি আসনে ১৩৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ৩ লক্ষ ভােটার। অবাধ ও সুষ্ঠু ভােট পরিচালনার স্বার্থে কমিশনের তরফে মােট ২৩ হাজার ৭৮৩ টি বুথে মােট ৯৫ হাজার ভােটকর্মী নিয়ােগ করা হয়েছে। মােট ৬ হাজার বুথকে স্পর্শকাতর ঘােষণা করেছে কমিশন। পাশাপাশি প্রতিবন্ধী ও বয়স্ক ভােটারদের জন্য বরাদ্দ থাকছে ৬ হাজার ফুটবলার। প্রচণ্ড গরমে বাড়ি থেকে ভােট কেন্দ্রে নিয়ে আসা ও বাড়িতে পৌছে দেয়ার জন্য রয়েছে শতাধিক স্বেচ্ছাসেবক।

মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গে সাতটি করে আসনে নির্বাচন পঞ্চম দফায়। পশ্চিমবঙ্গে মােট ৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১ কোটি ১৬ লক্ষ ৯১ হাজার ৮৮৯ জন ভােটার। মধ্যপ্রদেশে জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ১ কোটি ২০ লক্ষ ভােটার। মধ্যপ্রদেশের ৪৫৩টি বুথে একদিকে যেমন সম্পূর্ণ মহিলা ভােটকর্মী দ্বারা পরিচালিত হবে, তেমনই ৪৩টি বুথ পরিচালনার দায়িত্ব রয়েছে প্রতিবন্ধী ভােটকর্মীদের হাতে।

অন্যদিকে বিহারে মােট পাঁচটি আসনে ভােটগ্রহণ হবে। ৬ মহিলা প্রার্থসহ মােট ৮২ জনের ভাগ্য নির্ধারণ হবে। শান্তিপূর্ণ ভােট পরিচালনার জন্য ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে বিহার ও নেপাল সীমান্ত। ছত্তিশগডেও পঞ্চম দফার নির্বাচনের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে কমিশন। এই দফাতেই কাশ্মীরের অনন্তনাগ আসনের পাশাপাশি লাদাখ ও পুলওয়ামা কেন্দ্রে ভােটগ্রহণ হবে।