গণছুটির জেরে চাকরি থেকে বরখাস্ত এয়ার ইন্ডিয়ার কমপক্ষে ২৫ জন বিমান কর্মী 

Written by SNS May 9, 2024 3:46 pm

দিল্লি, ৯ মে – এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের  ৩০০ ক্রু গণছুটিতে যাওয়ায় বাতিল করতে হয় ৯০ টিরও বেশি বিমান। এবার পাল্টা পদক্ষেপ হিসেবে এক চিঠিতে চাকরি গেল কমপক্ষে ২৫ জন কেবিন ক্রু-র। এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। বৃহস্পতিবার সমস্ত কেবিন ক্রু-দের সঙ্গে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ম্যানেজমেন্ট বৈঠক করতে পারে বলে জানা গেছে।

মঙ্গলবার রাতেই গণছুটিতে চলে যান এয়ার ইন্ডিয়ার কমপক্ষে ৩০০ ক্রু। এঁরা সকলেই ‘সিক লিভ’ নিয়েছিলেন। শুধু ছুটি নয়, নিজেদের মোবাইলও অফ করে দেন তাঁরা যাতে যোগাযোগ করা না যায়। এর জেরে বাতিল করে দিতে হয় কমপক্ষে ৭৮টি বিমান। ব্যাপক সমস্যায় পড়েন যাত্রীরা।শুরু হয় তুমুল অশান্তি। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের তরফে যাত্রীদের টিকিটের দাম মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

হঠাৎ করে একসঙ্গে এতজন কর্মীদের ছুটি নেওয়ায় যে অব্যবস্থার সৃষ্টি হয়েছিল, তার শাস্তি হিসেবেই ২৫ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। নীতি বিরুদ্ধ আচরণের জন্য আরও কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলে বিশেষ সূত্রে খবর। এক  চিঠিতে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের তরফে বলা হয়েছে, ‘৭ মে’র বিমানের জন্য আপনাকে রোস্টারে রাখা হয়েছিল। কিন্তু আপনি একেবারে শেষমুহূর্তে সূচি প্রস্তুতকারী দলকে জানিয়েছেন যে আপনার শরীর ভালো নেই, অসুস্থ বলে রিপোর্ট করেছেন।’  উড়ান সংস্থার তরফে বলা হয়েছে, ‘এটা থেকে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে কোনওরকম যুক্তিসংগত কারণ ছাড়াই ছুটি নেওয়ার জন্য এটা পূর্ব-পরিকল্পিত কাজ।’

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ এই ঘটনায় কতটা বিরক্ত তও চিঠিতে প্রকাশ করেছে। কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, ‘এই কাজের কারণে অনেক বিমান বাতিল করে দিতে হয়েছে। তার ফলে পুরো সূচি ওলোটপালট হয়ে গেছে এবং সংস্থার যাত্রীদের চূড়ান্ত সমস্যার মুখে পড়তে হয়েছে। আপনারা যে কাজ করেছেন, তা শুধু জনস্বার্থ-বিরোধী তাই নয়, আপনাদের কৃতকর্মের জন্য কোম্পানিকে অস্বস্তির মুখে পড়তে হয়েছে, ভাবমূর্তি নষ্ট হয়েছে এবং আর্থিক ক্ষতি হয়েছে।’

‘কেবিন ক্রু’-দের গণছুটির কারণে আগামী সোমবার পর্যন্ত প্রতিদিন ৪০টি বিমান বাতিল করে দিয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। মঙ্গলবার দুপুর থেকে ‘কেবিন ক্রু’-দের যে ‘সিক লিভ’-র আবেদন করেছেন, তার জেরে বুধবার সন্ধ্যা পর্যন্ত ৯০টির বেশি বিমান বাতিল করে দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, সরকার থেকে টাটা গ্রুপের হাতে মালিকানা বদল হওয়ার পর থেকেই এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে সমস্যা দেখা দিয়েছে। নতুন এমপ্লয়মেন্ট টার্মের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন কর্মীরা। তাঁদের অভিযোগ, কর্মীদের সঙ্গে অসম ব্যবহার করা হচ্ছে। সিনিয়র পোস্টের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও তাদের নীচু পোস্টেই চাকরি দেওয়া হয়েছে। বেতনের প্যাকেজে পরিবর্তন, ডিউটি রোস্টারে পরিবর্তনের ফলে পাইলট, ক্রু-রা বিশ্রামের সময় পাচ্ছেন না বলেও অভিযোগ।

টাটা গ্রুপের এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ৩১টি ঘরোয়া বিমানবন্দর এবং ১৪ আন্তর্জাতিক বিমানবন্দর নিয়ে সপ্তাহে ২,৫০০টির বেশি বিমান চালিয়ে থাকে। বোয়িং ৭৩৭ এবং এয়ারবাস এ৩২০ বিমান-সহ ৭০টি বিমান আছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের। দৈনিক মোট ৩৫০-৪০০টি বিমান চলাচল করে। ২৫০টি চলে ঘরোয়া এবং আন্তর্জাতিক রুটে ১২০টি বিমান চলে ।

জানা গেছে বৃহস্পতিবারও সমস্যায় পড়েন যাত্রীরা। একাধিক বিমান বাতিল হওয়ায় কোচি, কান্নুর, তিরুঅনন্তপুরম বিমানবন্দরে আটকে পড়েন যাত্রীরা।