কপ্টার দুর্ঘটনায় মৃত্যু ইরানের প্রেসিডেন্ট রাইসির, বিদেশমন্ত্রী ছাড়াও মৃত্যু আরও ৭ আধিকারিকের 

Written by SNS May 20, 2024 3:53 pm
তেহরান, ২০ মে –  কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হল ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। তল্লাশি অভিযান চালানোর একথা জানিয়ে দেয় উদ্ধারকারী দল। মৃত্যু হয়েছে কপ্টারে রাইসির সহযাত্রী তথা সে দেশের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান এবং আরও সাতজন সরকারি আধিকারিকের। ইরানের প্রশাসনিক আধিকারিকদের উদ্ধৃত করে এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

 মৃত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির কপ্টার রবিবার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয়ে যায়।সোমবার  সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পাওয়া যায় ।ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলেই জানিয়ে দেয় ইরানের স্থানীয় সংবাদমাধ্যম। সরকারিভাবেও মৃত্যুর খবর ঘোষণা করে দেওয়া হয়।রাইসির মৃত্যুর পর তাঁর স্থলাভিষিক্ত হতে চলেছেন উপ-রাষ্ট্রপতি মহম্মদ মোখবির। তবে ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খোমেইনি অনুমতি দিলেই প্রেসিডেন্ট পদে বসতে পারবেন মহম্মদ মোখবির।

 
রাইসির মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পরই শোকবার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সোমবার সকালে নিজের এক্স হ্যান্ডলের একটি পোস্টে মোদি লেখেন, “ইরানের ইসলামিক প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট রাইসির বেদনাদায়ক মৃত্যুতে আমি গভীর ভাবে শোকাহত। ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করতে তাঁর অবদান সর্বদা মনে থাকবে। তাঁর পরিবার এবং ইরানের মানুষকে আমি আমার অন্তরের সমবেদনা জানাই।তিনি  জানান, ‘এই দুঃখের সময়ে’ ভারত ইরানের পাশে রয়েছে।”
 
রবিবারই জানা গিয়েছিল যে, পর্বতে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছে রাইসির কপ্টার। ওই কপ্টারেই ছিলেন ইরানের বিদেশমন্ত্রী। ইরান প্রশাসনের এক শীর্ষ পদাধিকারী সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, একটি পার্বত্য অঞ্চল পেরিয়ে যাওয়ার সময় কপ্টারটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। প্রবল বৃষ্টি আর ঘন কুয়াশার জন্য দৃশ্যমানতাও  খুব কম ছিল বলেও জানান ওই সরকারি আধিকারিক। সেই সরকারি আধিকারিককে উদ্ধৃত করে রয়টার্স জানায়, ইরানের প্রেসিডেন্ট এবং সে দেশের বিদেশমন্ত্রীর অবস্থা ‘আশঙ্কাজনক’। নাম প্রকাশ না করার শর্তে আর এক সরকারি আধিকারিক জানান, “আমরা এখনই হাল ছাড়ছি না। তবে যেখানে কপ্টারটি ভেঙে পড়েছে, সেই এলাকাটা আমাদের চিন্তা বাড়িয়ে তুলছে।”
 
ইরানের স্টেট মিডিয়ার তরফে এ দিন সকালেই জানানো হয়, হেলিকপ্টারের যেখানে ভেঙে পড়েছে, সেই জায়গাটি খুঁজে পাওয়া গিয়েছে। জোলফার পার্বত্য অঞ্চলে ভেঙে পড়েছে কপ্টারটি। দুর্ঘটনাস্থলে কপ্টারের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। সেখানে প্রাণের কোনও চিহ্ন মেলেনি।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, বিদেশমন্ত্রী সহ হেলিকপ্টারে যে ৯ জন ছিলেন, সকলেরই মৃত্যু হয়েছে।