সােশ্যাল মিডিয়ায় করােনা সংক্রান্ত ভুয়াে খবর ছড়ানােয় মহারাষ্ট্রে ধৃত ১৯৬

করোনা সংক্রান্ত ভুয়াে খবর, অসত্য তথ্য এবং আপত্তিকর ভিডিও সােশ্যাল মিডিয়ায় পােস্ট করার জন্য ইতিমধ্যেই ৩৬৩’টি অভিযােগ দায়ের হয়েছে মারাঠা সাইবার সেলে।

Written by SNS Mumbai | May 10, 2020 8:56 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ভারতে নভেল করােনাভাইরাসের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে মহারাষ্ট্রে। আর এই রাজ্যেই করােনা সংক্রান্ত ভুয়াে খবর, অসত্য তথ্য এবং আপত্তিকর ভিডিও সােশ্যাল মিডিয়ায় পােস্ট করার জন্য ইতিমধ্যেই ৩৬৩’টি অভিযােগ দায়ের হয়েছে মারাঠা সাইবার সেলে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার সেলের এক আধিকারিক শনিবার জানিয়েছেন, এর মধ্যেই ১৯৬ জনকে গ্রেফতার করা হয়েছে। যে ক’টি মামলা দায়ের হয়েছে তার মধ্যে ১৫৫’টি কেস ‘হােয়াটসঅ্যাপ ফরােয়ার্ড’-এর সঙ্গে যুক্ত। অর্থাৎ হােয়াটসঅ্যাপেই ৪২ শতাংশেরও বেশি ভুয়াে খবর ছড়িয়েছে। আর কোনওভাবেই যাতে করােনা সংক্রান্ত কোনও ভুয়াে খবর মহারাষ্ট্রে ছড়াতে না পারে সেদিকে নজর রাখছে সাইবার সেল।

মহারাষ্ট্রের সাংলি জেলায় একটি অভিযােগ দায়ের হয়েছে যেখানে বলা হয়েছে যে একটি টিকটক ভিডিওর মাধ্যমে করােনা সংক্রমণ ছড়ানাের জন্য বিশেষ একটি সম্প্রদায়কে দায়ী করা হয়েছে। এমনকি ওই নির্দিষ্ট সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিকর ভাষারও প্রয়ােগ করা হয়েছে। লকডাউন জারি হওয়ার পর থেকে এই একটা জেলাতেই অনেক অভিযােগ দায়ের হয়েছে।

এইভাবে বিদ জেলার পারলি শহরেও সােশ্যাল মিডিয়ায় ভুয়াে খবর রটানাের ঘটনায় বেশ কয়েকজনকে আটক করেছে মহারাষ্ট্র পুলিশ। সাইবার সেলের ওই আধিকারিকের কথায়, চলতি বছরে এখনও পর্যন্ত এই লকডাউনের সময়েই সবচেয়ে বেশি অভিযােগ জমা পড়েছে সাইবার সেলে।

তবে কেবল হােয়াটসঅ্যাপ নয় ফেসবুকেও ছড়িয়েছে অসত্য তথ্য। প্রায় ১৪০’টি কেসের যােগ রয়েছে ফেসবুকের সঙ্গে, যা মােট অভিযােগের ৩৮ শতাংশেরও বেশি। সাইবার সেলের তরফে জানানাে হয়েছে কমপক্ষে ১০১’টি এমন ভুয়াে পােস্ট ইতিমধ্যেই সােশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া হয়েছে।