তিনজনের ইস্তফার পর গুজরাতের ১৯ কংগ্রেস বিধায়ককে সরানো হল রাজস্থানের রিসর্টে

ফের কি ঘোড়া কেনাবেচা? ফের কর্নাটক বা মধ্যপ্রদেশের ছবি দেখা যাচ্ছে গুজরাতে। কংগ্রেসের তিন বিধায়কের ইস্তফার পরে ১৯ বিধায়ককে রাজস্থানে সরিয়ে দিয়েছে কংগ্রেস।

Written by SNS Jaipur | June 9, 2020 4:10 pm

ঘোড়া কেনাবেচা রুখতে ১৯ বিধায়ককে রাজস্থানে সরিয়ে দিয়েছে কংগ্রেস। (Photo: Twitter / @Mahendr41519312)

ফের কি ঘোড়া কেনাবেচা? ফের কর্নাটক বা মধ্যপ্রদেশের ছবি দেখা যাচ্ছে গুজরাতে। কংগ্রেসের তিন বিধায়কের ইস্তফার পরে ১৯ বিধায়ককে রাজস্থানে সরিয়ে দিয়েছে কংগ্রেস। রাজ্যসভা ভোটের আগে বিজেপি যাতে প্রভাব ফেলতে না পারে তার জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছে কংগ্রেস।

দলীয় সূত্রে খবর, প্রাথমিকভাবে বিধায়ককে রাজস্থানের মাউন্ট আবুতে ওয়াইল্ড উইন্ডস রিসর্টে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন নেতৃত্ব। তাঁদের আশা সেখানে বিজেপি তাঁদের উপর প্রভাব ফেলতে পারবে না। কারণ রাজস্থানে কংগ্রেস সরকার ক্ষমতায় রয়েছে।

গুজরাতে কংগ্রেসের ৬৫ বিধায়ক রয়েছেন। তাঁদের মধ্যে অনেককেই ইতিমধ্যে রাজ্যেরই বিভিন্ন রিসর্টে রাখা হয়েছে। যেমন, সৌরাষ্ট্রের কিছু বিধায়ককে রাজকোটের নীল সিটি রিসর্টে রাখা হয়েছে। কিছু বিধায়ককে আবার আনন্দের কাছে একটি রিসর্টে রাখা হয়েছে বলে খবর।

১৮২ আসন বিশিষ্ট গুজরাত বিধানসভায় ১০৩ জন সদস্য বিজেপি’র। অর্থাৎ রাজ্যসভাতে প্রত্যেক সদস্যকে জিততে ৩৪ টি ভোট লাগবে। এই পরিস্থিতিতে গত ৪ জুন দুই কংগ্রেস বিধায়ক ইস্তফা দেন। পরের দিন আর এক বিধায়ক ইস্তফা দেন। এর আগে মার্চ মাসে রাজ্যসভা নির্বাচনের কথা ঘোষণা হওয়ার পরে পরেই চার কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়েছিলেন। অর্থাৎ সংখ্যাটা দাঁড়িয়েছে সাত।

তারপর আর ঝুঁকি নিতে চায়নি দল। বর্তমানে কংগ্রেসের যা বিধায়ক সংখ্যা তাতে রাজ্যসভায় একটি আসন তারা নিশ্চিত করতে পারে। রাজ্যসভায় গুজরাত থেকে আসন সংখ্যা চার। তার মধ্যে বিজেপি তিনজনের নাম মনোনয়ন করেছে। তাঁরা হলেন নরহরি আমিন, অভয় ভাজ ও রমিলাবেন বর। অন্যদিকে কংগ্রেস শক্তিসিং গোহিল ও ভরতসিং সোলাঙ্কির নাম প্রস্তাব করেছে। এদের মধ্যে একজনের নাম মনোনয়ন করা হবে।