রেসিপি: গরমে উপাদেয় পদ

শরীরকে ঠিক রাখতে এই গরমে সঠিক খাবার দরকার।তেলমশলা জাতীয় খাবার এ সময় একেবারেই চলবে না।তাই এমন খাবার খেতে হবে যাতে স্বাদ রক্ষা হয় আবার স্বাস্থ্যও ঠিক থাকে।

Written by Atreyee Sen Kolkata | May 13, 2019 3:07 pm

ঝিঙ্গের ঝোল (ছবি-Getty Images)

এখন যা গরম তাতে খাওয়ার ইচ্ছেটাই হয় না।আবার না খেলেও চলবে না।শরীরকে ঠিক রাখতে এই গরমে সঠিক খাবার দরকার।তেলমশলা জাতীয় খাবার এ সময় একেবারেই চলবে না।তাই এমন খাবার খেতে হবে যাতে স্বাদ রক্ষা হয় আবার স্বাস্থ্যও ঠিক থাকে।সেরকমই রেসিপি নিয়ে এবারের রসনা।

তরমুজ চিকেন

উপকরণ – মুরগির মাংস , বড়াে সাইজের তরমুজ , আদাবাটা , রসুনবাটা , জিরেগুঁড়াে , ধনেগুঁড়াে , হলুদগুড়াে , লঙ্কারগুড়াে , গােলমরিচগুঁড়াে, পেঁয়াজবাটা ,নুন-মিষ্টি স্বাদমতাে,টমেটোবাটা,সরষের তেল, আটা ।

প্রণালী – মাংস ভাল করে ধুয়ে নিন।তরমুজের ওপর থেকে গােল করে একটা অংশ কেটে নিন।এবার সাবধানে ভেতরের তরমুজ চামচ দিয়ে কুরিয়ে বার করে নিন।অন্য দিকে মাংসে সব বাটা এবং গুঁড়ােমশলা , তেল এবং স্বাদমতাে নুন-মিষ্টি মাখিয়ে রাখুন আগে থেকে।অন্ততপক্ষে একঘন্টা সব মশলা মাখিয়ে মাংস ম্যারিনেট করে নিন।এবার এই ম্যারিনেট করে রাখা মাংস তরমুজের ভেতরে পুরে দিন। কেটে রাখা তরমুজের মাথার অংশটা ঢাকনার মতাে ধরে তরমুজের মুখে লাগিয়ে মাখা আটা দিয়ে মােটা  করে লাগিয়ে চারপাশ মুড়ে দিন।এবার কাঠের আগুনে তারের জালি বসিয়ে তার ওপরে মাংস ভরা তরমুজ বসিয়ে দিন।মাঝারি আঁচে তরমুজ পােড়ান।তরমুজ ভালাে পুড়লে এবং মাংস তৈরি হওয়ার গন্ধ বার হলে নামিয়ে নিন।এবার তরমুজের ওপরের ঢাকনা খুলে মাংস বার করে পরিবেশন করুন।

ঝিঙে চিংড়ির ঝােল

উপকরণ – মাঝারি সাইজের চিংড়ি মাছ , আলু এবং কচি ঝিঙে , পেঁয়াজবাটা , আদাবাটা , জিরেগুঁড়াে , ধনেগুঁড়াে , হলুদগুঁড়াে , অল্প লঙ্কারগুড়াে , কাচালঙ্কা , গােটা জিরে,টমেটোকুচি , স্বাদমতাে নুন এবং মিষ্টি , সরষের তেল , গরমমশলাগুঁড়াে।

প্রণালী – চিংড়ির খােসা ছাড়িয়ে পরিষ্কার করে নুন এবং হলুদ মাখিয়ে রাখুন । ঝিঙের গা ভাল করে ছাল ছাড়িয়ে , আলু আর ঝিঙে ছােট ছােট লম্বা টুকরাে করে নিন।অল্প জলে আদাবাটা,জিরে এবং ধনেগুঁড়াে, হলুদ এবং লঙ্কার গুঁড়াে দিয়ে গুলে নিন।এবার কড়াইতে তেল গরম করে চিংড়িমাছগুলাে ভেজে নিন।বেশি কড়া করে ভাজবেন না।এবার ওই তেলেই গােটা জিরে এবং কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে আলু দিন।আলু ভাজা হলে এর মধ্যে পেঁয়াজবাটা , টমেটোকুচি এবং জলে গুলে রাখা মশলা দিয়ে ভাল করে ভাজুন।স্বাদমতাে নুন এবং মিষ্টি দিন।জল দিন।কয়েক মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।এরপর ঝিঙে দিন।ঝিঙে নরম হলে মাছ দিয়ে আবার কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করুন।এবার গরমমশলাগুঁড়াে ছড়িয়ে নামিয়ে নিন ঝিঙে চিংড়ির ঝোল।

ঝিঙের নিরামিষ ঝােল

উপকরণ-ঝিঙে সরু ও লম্বা করে কাটা,আলুও একইভাবে কাটা,কাঁচালঙ্কা ঝাল অনুযায়ী,কালোজিরে অল্প , নুন-মিষ্টি স্বাদমতাে,নারকেল কোরা,সরষের তেল,সামান্য হলুদগুঁড়ো।

প্রণালী-কালােজিরে কাঠখােলায় ভেজে নিন কিছুটা।এবার কড়াইয়ে সরষের তেল গরম করে প্রথমে আলু ও সামান্য নুন দিয়ে ভালাে করে ভাজুন,আলু কিছুটা ভাজা হলে ঝিঙেগুলাে দিয়ে আবার ভাজুন।এরপর সামান্য হলুদ এবং কালােজিরে বাটা ও নারকেল কোরা দিয়ে দিন,ভালাে করে নাড়াচাড়া করে দরকার মতো জল দিয়ে ঢাকা দিন।ফুটে উঠলে স্বাদমতাে নুন এবং মিষ্টি দিন।ঝােল ঘন হয়ে এলে নামাবার আগে আর একটু কালােজিরে বাটা দিয়ে ঢাকা দিয়ে রাখুন।

কাঁচা মুগের ঠাণ্ডা ডাল

উপকরণ-কাঁচা মুগ ডাল,ঝিঙে একটা (গােল করে কাটা),লাউ এক ফালি চৌকো করে কাটা , উচ্ছে দুই থেকে তিনটে(পাতলা ও গােল গােল করে কাটা),থােড় অল্প একই রকমভাবে কাটা, সজনে ডাঁটা অল্প ,নারকেল কোরা,নুন-মিষ্টি স্বাদমতাে,আদাবাটা অল্প,ঘি আন্দাজমতাে,অল্প সরষে।

প্রণালী-নুন দিয়ে ডাল সেদ্ধ করে নিন।ফুটে উঠলে সবজিগুলাে দিন।ডাল এবং সবজি সেদ্ধ হলে নারকেল কোরা ,আদাবাটা ও চিনি দিন।অন্য একটা পাত্রে ঘি দিয়ে সামান্য সরষে ফোড়ন দিন।এই ঘি গরম হলে নামাবার আগে ডালে ঢালুন।ডাল ঠাণ্ডা হলে বেশ ঘন হয়ে যাবে,তখন পরিবেশন করুন।