রেসিপি:রকমারি স্যালাড

স্যালাড এখন বাঙ্গালির খাদ্যতালিকার এক ওতপ্রোত অংশ।তাই রইল কিছু সুস্বাদু স্যালাডের রেসিপি।

Written by Atreyee Sen Kolkata | May 13, 2019 4:08 pm

চিকেন স্যালাড (ছবি-Getty Images)

বাঙ্গালির রসনায় স্যালাড এখন এক জনপ্রিয় পদ। তাই রসনায় রইল বিভিন্ন ধরণের স্যালাডের রেসিপি।

রেনবাে স্যালাড

উপকরণ – আনারস একটা , শসা দুটো , টমেটো দুটো , ভিনিগার দুই চা-চামচ, সাদা তেল এক টেবিল- চামচ,সরষেগুঁড়াে আধ চা-চামচ,চিনি এক চা-চামচ,নুন ও লঙ্কাগুঁড়াে স্বাদমতাে।

প্রণালি-আনারস লম্বাভাবে চার টুকরাে করুন।পাতাগুলাে ফেলবেন না।এবার ধারালাে ছুরি দিয়ে আনারসের শাঁসটা লম্বাভাবে কেটে তুলুন।শসা, টমেটো স্লাইস করে কেটে আনারসের টুকরাের মধ্যে মধ্যে সাজিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।অন্যদিকে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেটিয়ে রাখুন।ঠাণ্ডা স্যালাডের উপরে এই মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।

আনারস ও আঙুরের স্যালাড

উপকরণ-আনারস একটা অর্ধেক করে চিরে নেওয়া,কালাে আঙুর আন্দাজমতাে,চিনি স্বাদমতাে,ডবলক্রিম ২৫০ গ্রাম,ব্র্যান্ডি প্রয়ােজনমতাে।

প্রণালি-অর্ধেক করে কেটে নেওয়া আনারসের মধ্যে থেকে আনারস কুরিয়ে বার করে নিন।আনারসের  চোখগুলাে কেটে বাদ দিয়ে টুকরাে করুন।আনারসের কুচি ও কালাে আঙুরের কুচি একত্রে ব্র্যান্ডিতে ভেজান।চিনি ছড়িয়ে বরফঠাণ্ডা করুন।অন্য একটি পাত্রে ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ফেটিয়ে নিন।দেখবেন বেশ ঘন হবে।এটাই বরফঠাণ্ডা করুন । পরিবেশন করার সময় আনারসের খােল দুটো পাশাপাশি রেখে তার মধ্যে ফলের টুকরাে দিয়ে তার উপরে ক্রিম ঢেলে পরিবেশন করুন।

ফলের স্যালাড

উপকরণ-তরমুজ একটা(লাল অংশটি বার করে নেওয়া ), পেঁপে দুই টেবিল চামচ( চৌকো টুকরাে করে নেওয়া ),আঙুর দুই টেবিল চামচ, কমলালেবু একটা (চৌকো করে কাটা কোয়া ),কলা একটা একইভাবে কাটা,কমলালেবুর রস,মধু এক টেবিল চামচ,পেস্তা আধ-টেবিল চামচ কুচানাে,চিনি আধ টেবিল চামচ, পাতিলেবুর রস।

প্রণালি-সব উপকরণ একসঙ্গে মিশিয়ে তরমুজের খােলায় সাজিয়ে পরিবেশন করুন।

চিকেন স্যালাড

উপকরণ-সেদ্ধ মুরগি (হাড় ছাড়া)দুই কাপ,আপেল একটা,আঙুর এক কাপ, আনারস এক কাপ,কিশমিশ আধ-কাপ,নারকেল কোরা আধ কাপ,শসা দুটো, লেটুস একটা,মেয়ােনিজ এক কাপ।

প্রণালি-আপেল,শসা কেটে কিছুটা সরিয়ে রাখুন।লেটুস পরিবেশন পাত্রে রেখে শসা ছড়িয়ে দিন।মেয়ােনিজের সঙ্গে সব উপকরণ মিশিয়ে শসার ওপরে ঢেলে দিন।রেখে দেওয়া ফল ও সেদ্ধ মুরগি ওপরে ছড়িয়ে দিন।

আলু স্যালাড 

উপকরণ – আলু ২৫০ গ্রাম, কাঁচালঙ্কা , নুন স্বাদমতাে , ধনেপাতাকুচি ও আস্ত জিরে আন্দাজমতাে , লেবু (একটা রস করা )

প্রণালি – আলু সেদ্ধ করে খােসা ছাড়িয়ে টুকরাে করে কেটে রাখুন। কাঁচালঙ্কাকুচি , ধনেপাতাকুচি , লেবুর রস ও নুন উপরে ছড়িয়ে দিন।আস্ত জিরে শুকনাে কড়াইতে ভেজে অর্থাৎ কাঠখােলায় ভেজে গুড়াে করে নিন।এবার এই জিরেগুঁড়াে মিশিয়ে খুব ঠাণ্ডা করে পরিবেশন করুন।

মুরগি আনারসের স্যালাড

উপকরণ-মুরগি এক কেজি , একটা আনারস (কুচানাে ), মেয়ােনিজ আট টেবিল চামচ,পার্সলে পাতা , লেটুসপাতা প্রয়ােজনমতাে , নুন ও গােলমরিচগুড়াে স্বাদমতাে।

প্রণালি – মুরগির মাংস সেদ্ধ করে হাড় থেকে মাংস এর ছাড়িয়ে রাখুন। আনারস কুচিয়ে নিন।একটা পাত্রে মুরগির টুকরাে, আনারস , নুন অল্প মরিচগুঁড়াে,পার্সলেপাতা কুচি ও মেয়ােনিজ মিশিয়ে পরিবেশন করার পাত্রে রেখে উপরে লেটুসপাতা ছড়িয়ে ফ্রিজে রেখে ভালাে ঠাণ্ডা করে পরিবেশন করুন।
ভিন্ডি স্যালাড

উপকরণ – কচি ভিন্ডি বা ঢ্যারস ৪০০ গ্রাম,পেঁয়াজ একটা কুচোনাে,সূর্যমুখী তেল চার টেবিল চামচ,পাতিলেবুর রস দুই টেবিল চামচ,রসুন এক কোয়া বাটা, চিনি এক চা-চামচ ,নুন ও গােলমরিচগুঁড়াে স্বাদমতাে।

প্রণালি- এই স্যালাড তৈরি করতে সময় লাগে প্রায় মিনিট কুড়ি।তাই হাতের কাছে সব যােগাড় করে নিয়ে কাজ শুরু করলে সময় কমে এবং সহজ হয়।ঢ্যাঁড়স পরিষ্কার করে ধুয়ে ছােট ছােট টুকরাে করে কেটে নিন।স্যালাডের জন্য একেবারে কচি ঢ্যাঁড়স নেবেন।ঢ্যাঁড়সের টুকরােগুলাে গরম জলে দিয়ে, একবার জলটা ফুটিয়ে নিন।ঢ্যাঁড়সের টুকরােগুলাে থেকে জল ঝরিয়ে নেবেন।এবার ঢ্যাঁড়স আর  পেয়াজকুচি একটি পাত্রে দিয়ে আর সব উপকরণ যেমন – লেবুর রস , তেল , রসুন , চিনি , নুন ও গােলমরিচ এতে দিন। ভাল করে মিশিয়ে নিয়ে পরিবেশন করুন।রুটির সঙ্গে বা ভাতের সঙ্গে খারাপ লাগে না ।