শ্রীলঙ্কাকে বাঁচাতে ৭০০ মিলিয়ন ডলারের ঘোষণা বিশ্ব ব্যাংকের

Written by SNS June 29, 2023 5:37 pm

কলম্বো, ২৯ জুন– আগেই আর্থিক দেউলিয়া ঘোষিত হয়েছে শ্রীলংকা। দেশে চরম আর্থিক সংকট, তলানিতে বিদেশি মুদ্রা ভাণ্ডার। আমদানি বলতে গেলে শূন্য। খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। না খেতে পাওয়া জনগণ বিক্ষোভে নেমে হামলা চালিয়েছে প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি ভবনে। দেশ চালাতে নাজেহাল রনিল বিক্রমসিংহের সরকারের। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে সুরাহার পথ দেখাল বিশ্ব ব্যাংক। ৭০০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য ঘোষণা করেছে সংস্থাটি। গত মার্চ মাসের পর এটিই সবচেয়ে বেশি মুল্যের প্যাকেজ।

কার্যত দেউলিয়া শ্রীলঙ্কার অর্থনীতিকে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনাই বিশ্ব ব্যাংকের উদ্দেশ্য। সাধারণ মানুষের কষ্ট দূর করতে পরিকাঠামো উন্নয়নও লক্ষ্য সংস্থাটির। ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ৫০০ মিলিয়ন ডলার সরকারি বাজেট খাতে দেওয়া হবে। বাকি ২০০ মিলিয়ন সরাসরি প্রভাবিত সাধারণ মানুষের জন্য বরাদ্দ করা হয়েছে। বিশ্ব ব্যাংকের ডিরেক্টর ফারিস হাদাদ জেরভস বৃহস্পতিবার জানিয়েছেন, এই অনুদান শ্রীলঙ্কাকে আবার স্থায়ী উন্নয়নের পথে ফিরিয়ে আনতে পারে। দেশের পরিস্থিতি স্বাভাবিক করতেও সাহায্য করবে।

প্রসঙ্গত, গত মার্চ মাসেই শ্রীলঙ্কার জন্য প্রায় ৩ বিলিয়ন ডলারের আর্থিক অনুমোদন ঘোষণা করে আইএমএফ। যার পর শ্রীলঙ্কা আশা করেছিল বিশ্ব ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, এবং অন্যান্য সংস্থাগুলি থেকেও প্রায় ৪ বিলিয়ন অর্থ তহবিলে আসতে পারে। এই সপ্তাহের মধ্যেই চিন, জাপান ও ভারতের মতো দেশগুলি থেকে ফের ঋণ চাইতে পারে কলম্বো বলে খবর।