খুঁড়তেই মন্দিরের ভিতর পাওয়া গেল মুঘল আমলের শ’য়ে শ’য়ে স্বর্ণমুদ্রা

Written by SNS May 23, 2023 5:49 pm

ভোপাল, ২৩ মে– মন্দিরে নতুন নির্মাণকাজের জন্য খোঁড়াখুঁড়ি চলছিল। বেশ খানিকটা মাটি খোঁড়াখুঁড়ির পরেই চকচকে কী যেন দেখতে পাওয়া যায়। কৌতূহলী হয়ে আরও একটু খোঁড়াখুঁড়ি করতেই যা পাওয়া গেল, তাতে চক্ষু চড়কগাছ শ্রমিক থেকে শুরু করে মন্দির কমিটির লোকজনের! একটা দুটো নয়, মাটির তলা থেকে বেরিয়ে এসেছিল অন্তত ৪০০টি সোনার মুদ্রা, যার উপর আরবি ভাষা খোদাই করা রয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, ওই মুদ্রাগুলি মুঘল আমলের ।

ঘটনাটি উত্তরপ্রদেশের নানৌতা এলাকার । পুলিশ সুপার সাগর জৈন জানিয়েছেন, রবিবার রাতে হুসেনপুর গ্রামে সতীধাম মন্দিরের বাউন্ডারি প্রাচীর তোলার জন্য খোঁড়াখুঁড়ি চলছিল। তখনই শ্রমিকরা মুদ্রাগুলির সন্ধান পান। এক এক করে ৪০০টি মুদ্রা উদ্ধার করা হয়। সঙ্গে সঙ্গে তাঁরা খবর দেন মন্দির কমিটির লোকজনকে। তাঁরা বিষয়টি জানান পুলিশকে।

খবর পেয়ে ঘটনাস্থলে এসে পৌঁছায় পুলিশ। তদন্তকারীরা ইতিমধ্যেই মুদ্রাগুলি নিজেদের হেফাজতে নিয়েছেন।

সাগর জৈন জানিয়েছেন, প্রাথমিক তদন্তে অনুমান, মুদ্রাগুলি সোনার তৈরি। সেগুলির উপর আরবি হরফ খোদাই করা রয়েছে। মুঘল আমলে মুদ্রাগুলি ব্যবহার করা হত বলে জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই পুরাতত্ত্ব বিভাগে খবর দেওয়া হয়েছে। সেখানকার আধিকারিকরা এসে মুদ্রাগুলি পরীক্ষা করে দেখে জানাবেন সেগুলি কীসের তৈরি এবং ঠিক কোন সময়ে ব্যবহৃত হত।