হাসপাতালে ভর্তির ক্ষেত্রে নয়া নির্দেশিকা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের 

Written by SNS January 2, 2024 8:10 pm

দিল্লি, ২ জানুয়ারি – হাসপাতালে ভর্তির ক্ষেত্রে নতুন নির্দেশিকা দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। নতুন গাইডলাইন অনুযায়ী, রোগী অথবা তাঁর  আত্মীয়দের অমতে গুরুতর অসুস্থ কোন রোগীকে আইসিইউতে ভর্তি করতে পারবে না হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীদের আইসিইউ-তে ভর্তি করানো নিয়ে গাইডলাইনে একথা জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বিভিন্ন সময়েই আইসিইউ-তে রোগী ভর্তি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ এবং রোগী আত্মীয়দের মধ্যে দ্বিমত দেখা যায়। সেই কারণেই এই বিষয়ে নয়া নির্দেশিকা দিল কেন্দ্র। 

২৪ জন বিশেষজ্ঞের পরামর্শ মেনে তৈরি হয়েছে গাইডলাইন। এই গাইডলাইন অনুযায়ী, কোনও গুরুতর অসুস্থ রোগীর ক্ষেত্রে এমন পরিস্থিতি হতে পারে যে তার আর কোনও চিকিৎসা সম্ভব নয়। অথবা এমনও হতে পারে সেই রোগের চিকিৎসার সুবিধা নেই। এমন অবস্থার সৃষ্টি হলে ওই রোগীকে আইসিইউতে রাখা অর্থহীন। একই ভাবে সবরকম চিকিৎসার পরও যদি রোগী প্রত্যাশা মতো সাড়া না দেন সে ক্ষেত্রেও তাঁকে আইসিইউতে রাখার কোনও অর্থ হয় না বলে বলা হয়েছে কেন্দ্রের এই গাইডলাইনে। তবে সবচেয়ে যে বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে, তা  হল, কারও বাঁচার ইচ্ছে আছে কিন্তু তিনি আইসিইউ-তে ভর্তি হতে চান না, এমনট হলেও ওই রোগীকে আইসিইউ-তে রাখতে পারবে না হাসপাতাল কর্তৃপক্ষ। এ ছাড়া অতিমারি কিংবা অন্য কোনও বিশেষ পরিস্থিতিতে আইসিইউতে রোগী ভর্তি করানোর ক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষকে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

আইসিইউ-তে ভর্তির ক্ষেত্রে সবথেকে বেশি গুরুত্ব কোন রোগীদের দেওয়া হবে তাও জানানো হয়েছে। গাইডলাইনমাফিক, অচৈতন্য অবস্থায় , শ্বাসযন্ত্রের সমস্যায়, এবং শ্বাসযন্ত্রের সহায়তা প্রয়োজন এমন রোগীকে আইসিইউতে ভর্তি করা যেতে পারে। আইসিইউতে ভর্তির ক্ষেত্রে কার্ডিওভাস্কুলারের মতো বড় শারীরিক সমস্যার সম্মুখীন হয়েছেন বা বড় অস্ত্রোপচার করতে হবে এমন রোগীকে প্রাধান্য দিতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, আইসিইউতে ভর্তি করার জন্য রোগীর  নাড়ির গতি,  হৃদ্‌স্পন্দন,   রক্তচাপ,  শ্বাস-প্রশ্বাসের ছন্দ, অক্সিজেন স্যাচুরেশন, প্রস্রাবের পরিমান — এই সব বিষয় পর্যবেক্ষণে রাখতে হবে। তবে  রোগী বা রোগীর আত্মীয়রা আইসিইউ-তে ভর্তি করাতে না চাইলে তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।