কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য, রাজ্যের বিরুদ্ধে মিড ডে মিল দুর্নীতির  অভিযোগ

Written by SNS April 12, 2023 2:25 pm
কলকাতা,১২ এপ্রিল — রাজ্যের বিরুদ্ধে এবার সামনে এলো মিড ডে মিল দুর্নীতির অভিযোগ ।২০২২ সালে মাত্র ছ’মাসের মধ্যে মিড ডে মিল নিয়ে অন্তত ১০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে জানা যাচ্ছে ।এবার মিড ডে মিল নিয়ে রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের। বলা হয়েছে, গত বছর এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে এই বিপুল টাকার দুর্নীতি হয়েছে। হিসেব চাইলে ১৬ কোটি অতিরিক্ত মিড ডে মিল দেখানো হয়।


 সূত্রের খবর , মিড ডে মিল নিয়ে বাংলা থেকে অনেকদিন থেকেই বেশ কিছু অভিযোগ সামনে আসছিল। তাতেই তদন্তের নির্দেশ দেওয়া হয়। আর সেই তদন্ত করতে গিয়েই চক্ষু চড়ক গাছ।  তদন্ত করে শুধুমাত্র ছয় মাসে ১০০ কোটির দুর্নীতির তথ্য উঠে এসেছে। তার আগের হিসেব জুড়লে টাকার অঙ্ক আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প থেকে মিড ডে মিলের জন্য যে টাকা পায় রাজ্য, সেই টাকাতেই দুর্নীতি বলে অভিযোগ।
 
 বিষয়টি খতিয়ে দেখার জন্য  শিক্ষা মন্ত্রকের তরফে জয়েন্ট রিভিও প্যানেল একটি রিপোর্ট তৈরি করে।সেই রিপোর্টেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। বলা হয়েছে, গত বছর প্রথম দুই অর্থবর্ষে রাজ্যের তরফে ১৪০ কোটি ২৫ লক্ষ মিড ডে মিলের রিপোর্ট পেশ করা হয়। কিন্তু স্থানীয় প্রশাসনের রিপোর্টে  ১২৪ কোটি ২২ লক্ষ মিড ডে মিলের উল্লেখ রয়েছে।মিড ডে মিল প্রকল্পে অন্তত ১০০ কোটি টাকা বেশি দেখানো হয়েছে বলে অভিযোগ জমা পড়েছে।