নিষেধাজ্ঞা কাটিয়ে ট্রাম্পের ফেসবুক পোস্ট : ‘আই অ্যাম ব্যাক ‘

Written by SNS March 18, 2023 6:34 pm

নিউ ইয়র্ক, ১৮ মার্চ — নিষেধাজ্ঞা কাটিয়ে দুই বছরের বেশি সময় পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ফিরে এসেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক ভিডিও পোস্ট করে ট্রাম্প বলেন, ‘আমি ফিরেছি।’ একই বার্তা দিয়ে নিজের ইউটিউব চ্যানেলেও একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি।

নিজের ফিরে আসার ঘোষণা করে গতকাল সমর্থকদের উদ্দেশে ফেসবুক ও ইউটিউবে ১২ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেন ট্রাম্প। ২০২১ সালের জানুয়ারির পর এটাই ট্রাম্পের প্রথম পোস্ট।

রিপাবলিকান দলের নেতা ট্রাম্পের বয়স এখন ৭৬ বছর। এই বয়সেও তিনি ২০২৪ সালের পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করার ঘোষণা করেছেন। প্রেসিডেন্ট থাকাকালেও সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল জনপ্রিয় ছিলেন ট্রাম্প। ফেসবুকে তাঁর অনুসারীসংখ্যা প্রায় সাড়ে তিন কোটি। আর ইউটিউবে এই সংখ্যা আড়াই কোটির বেশি।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ক্যাপিটল ভবনে হামলা চালান ট্রাম্পের উগ্র সমর্থকেরা। এ সময় মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। অভিযোগ ওঠে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ট্রাম্প এই হামলা উসকে দিয়েছেন।

হামলার পরদিন ট্রাম্পকে ফেসবুক ও ইনস্টাগ্রামে নিষিদ্ধ করা হয়। ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তাদের নিজস্ব নীতিমালা লঙ্ঘনের জন্য এটাই ট্রাম্পের সর্বোচ্চ শাস্তি। ওই সময় ট্রাম্পকে ইউটিউবেও নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞা কাটিয়ে চলতি বছরের শুরুতে এসব অ্যাকাউন্ট ফিরে পান ট্রাম্প।