ভোটের ফলাফলে কারচুপির অভিযোগে গ্রেফতার ট্রাম্প, মিলেছে জামিনও  

Written by SNS August 25, 2023 6:37 pm
নিউ ইয়র্ক, ২৫ আগস্ট –   জর্জিয়ার নির্বাচনে প্রভাব খাটিয়ে ভোটের ফলাফলে কারচুপি করার অভিযোগে গ্রেফতার হলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার আটলান্টার ফুলটন কাউন্টির একটি কারাগারে গিয়ে আত্মসমর্পণ করেন তিনি। তবে গ্রেফতারির পর অভিযুক্ত হিসেবে নিয়ম মেনে তাঁর ‘মাগ শট’ ছবিও তুলেছে জর্জিয়ার ফুলটন কাউন্টি শেরিফ। ছবি তোলার পর দু’লক্ষ ডলারের বন্ডে স্বাক্ষর করার পর জামিন দেওয়া হয় আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টকে। কারাগারে ট্রাম্পকে মিনিট কুড়ি কাটাতে হয়েছিল। এর পর তিনি কারাগার থেকে বেরিয়ে যান।
জেল থেকে বেরিয়ে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি কোনও ভুল করিনি। আমার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা বিচার ব্যবস্থার সঙ্গে হাসিঠাট্টা করার সামিল। আমাদের মনে হতেই পারে কোনও নির্বাচনে কারচুপি করা হয়েছে। সেক্ষেত্রে আমাদের প্রত্যেকের একে চ্যালেঞ্জ করার অধিকার আছে।’       
গত কয়েক দিন ধরেই ট্রাম্পের এই অপরাধ নিয়ে আলোচনা চলছিল। নির্বাচনের ফলাফলে কারচুপির অভিযোগে তাঁকে অভিযুক্ত হিসাবে সাব্যস্ত করেছিল আটলান্টার জর্জিয়ার আদালত। ট্রাম্পের বিরুদ্ধে মূল অভিযোগ ছিল, নির্বাচন শেষ হওয়ার পরই সংশ্লিষ্ট আধিকারিককে ফোন করে ফলাফল পাল্টানোর নির্দেশ দেন তিনি।
২০২০-র প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় রিপাবলিকান দলের প্রার্থী তথা তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াই হয়। ফলপ্রকাশ হলে দেখা যায়, ১২ হাজার ভোটে জিতে গিয়েছেন বাইডেন। ট্রাম্প দাবি করেন, গণনায় কারচুপি করা হয়েছিল। কিন্তু এরপর তাঁর বিরুদ্ধেই পাল্টা কারচুপির অভিযোগ আনা হয়। জর্জিয়া প্রদেশের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টায় অভিযুক্ত করা হয় তাঁকে। জর্জিয়ার আদালতে ট্রাম্পের বিরুদ্ধে মোট ১৩টি অভিযোগ আনা হয়েছিল। ট্রাম্পের সঙ্গেই অভিযুক্ত হন তাঁর দুই ঘনিষ্ঠ সহযোগী— হোয়াইট হাউসের তৎকালীন চিফ অফ স্টাফ মার্ক মেডোস এবং ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি। তা ছাড়া,  আরও ১৬ জনের বিরুদ্ধে একই রকম অভিযোগ আনা হয়। এঁদের সবাইকেই আত্মসমর্পণের জন্য ২৫ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। সেই নির্দেশ মেনেই বৃহস্পতিবার জর্জিয়ার ওই কারাগারে গিয়ে আত্মসমর্পণ করেন ট্রাম্প।

নিজে আত্মসমর্পণ করে গ্রেফতার হতে গেলেও, নিজের দোষ স্বীকার করেননি ট্রাম্প। বলেছেন, ‘আমি নির্দোষ!’ তাঁর বিরুদ্ধে এই মামলাকে ‘প্রহসন’ বলেও কটাক্ষ করেছেন ট্রাম্প। তবে দোষ যদি না-ই করবেন তাহলে আত্মসমর্পণ করছেন কেন, তার কোনও উত্তর দিতে পারেননি তিনি।

আত্মসমর্পণের পরে অবশ্য আর দেরি করেনি জর্জিয়া প্রশাসন। সঙ্গে সঙ্গে গ্রেফতার করেছে ট্রাম্পকে। তাঁকে দেওয়া হয়েছে কয়েদি নম্বরও, ‘P01135809’। তাঁর জেল রেকর্ডে লেখা হয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি, গ্রেফতারির সময়ে ওজন ছিল ৯৭ কেজি। তাঁর চোখেন মণির রং নীল, চুলের রং ব্লন্ড।

যদিও গ্রেফতারির পরে ২ লক্ষ মার্কিন ডলারের বন্ডের বিনিময়ে এবং একাধিক শর্ত সাপেক্ষে জামিন পেয়ে গিয়েছেন ট্রাম্প। বলা হয়েছে, তিনি সামাজিক মাধ্যমে সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করবেন না।