পাল্টালেও একসঙ্গে ১০টির বেশি নয়, ২০০০ টাকার নোটবন্দিতে আছে নানান নিয়ম 

Written by SNS May 20, 2023 6:38 pm

দিল্লি, ২০ মে– নোটবন্দির ঘোষণায় মাত্র এক মাসে অকেজো হয়ে যায় ৫০০ টাকার সমস্ত নোট। সাত বছর আগের সেই একই ঘটনার পুনরাবৃত্তি। ফারাক শুধু নোট বাতিলের জন্য দেওয়া সময়ে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার মাস পাঁচেক সময় দিয়েছে নোটগুলি ব্যাঙ্কে গিয়ে বদলে ফেলার জন্য। আগামী ২৩ মে, মঙ্গলবার থেকেই ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা করতে পারবেন গ্রাহকরা। তবে এই নোট বদলের জন্যেও বেশ কিছু নিয়ম জারি করে দিয়েছে আরবিআই।

এর মধ্যে অন্যতম প্রধান ও প্রথম নিয়মটি হল, ব্যাঙ্কে গিয়ে নোট বদলাতে গেলে কেবল ১০টি নোটই বদলানো যাবে কাউন্টারে। অর্থাৎ একদিনে, একবারে ২০ হাজার টাকার বেশি বদলানো যাবে না। কার হিসেবে আরবিআই জানিয়েছে, ব্যাঙ্কের দৈনন্দিন কাজের যাতে কোনও ক্ষতি না হয়, সেই কারণে একদিনে নোট বদলের ক্ষেত্রে একটা সীমা বেঁধে দেওয়া হয়েছে। তাই কোনও ব্যক্তি একবারে ১০টি নোটই বদল করতে পারবেন ব্যাঙ্কে গিয়ে।

যাঁদের কাছে বেশি সংখ্যক ২০০০ টাকার নোট রয়েছে তাঁরা এই নিয়মে বিপদে পড়েছেন। এক একবারে মাত্র ১০টি করে নোট মানে, তাঁদের দফায় দফায় বহু বার লাইন দিতে হবে ব্যাঙ্কে গিয়ে। যদিও রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, নোট বাতিল যেহেতু এখনই হচ্ছে না, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় হাতে রয়েছে, তাই এখনই নোট বদলের জন্য তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। ধীরে ধীরে সমস্ত ২০০০ টাকার নোট বদলে ফেলার পরামর্শই দেওয়া হয়েছে। তবু উদ্বেগ থেকে যাচ্ছে বড় পরিমাণে নোট বদলের ক্ষেত্রে।

তবে এই সমস্যায় আরও দু’টি উপায় রাখা হয়েছে। প্রথমটি হল, ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টে টাকা জমা করার মতো করে দু’হাজারের নোটগুলি জমা করা। কোনও ব্যক্তি চাইলে ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট নিজের অ্যাকাউন্টে ফেলতে পারেন। এক্ষেত্রে আরবিআই কোনও লিমিট বেঁধে দেয়নি। ব্যাঙ্কের সাধারণ নিয়ম মেনেই টাকা জমা করা যাবে।

আর একটি পদ্ধতি হল, নিকটবর্তী এটিএমে গিয়েও টাকা জমা করা যেতে পারে। এখন বহু এটিএম কাউন্টারে টাকা তোলার পাশাপাশি টাকা জমা করার মেশিনও রয়েছে। সেখানে গিয়ে কোনও ব্যক্তি ২০০০ টাকার নোট জমা করতে পারেন। এক্ষেত্রেও রিজার্ভ ব্যাঙ্ক নতুন কোনও গাইডলাইন জারি করেনি। এতদিন যাবৎ একদিনে যে পরিমাণ টাকা আগে ব্যাঙ্কে রাখা যেত, সেই পরিমাণ অর্থই এটিএমে গিয়ে জমা করতে পারেন গ্রাহকরা।