দেশের ঐতিহাসিক স্থানের নাম বদল করতে নতুন কমিশন গঠনের আবেদন খারিজ করল সর্বোচ্চ আদালত 

Written by SNS February 28, 2023 2:39 pm

দিল্লি,২৮ ফেব্রুয়ারি — দেশের বিভিন্ন শহরের নাম এবং ঐতিহাসিক স্থানের নাম বদল করতে নতুন কমিশন গঠনের আবেদন করেছিলেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়। সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।  বিজেপি নেতার দায়ের করা মামলার শুনানিতে সোমবার সর্বোচ্চ আদালত জানিয়েছে, ‘‘অতীতকে খুঁড়বেন না। এমন কাজ করবেন না যা দেশে বৈষম্য তৈরি করবে। দেশকে উত্তপ্ত করবেন না।’’

শহর এবং ঐতিহাসিক স্থানের ‘আসল নাম’ খুঁজে বার করা হোক। কারণ ভারত ইতিহাসের দাস হয়ে থাকতে পারে না। এমন দাবিই করেছিলেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়। এ জন্য একটি ‘নামবদলের কমিশন’ বা ‘রিনেমিং কমিশন’ গঠনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়। এই মামলার উদ্দেশ্য নিয়ে সোমবার প্রশ্ন তোলে বিচারপতি কেএম জোসেফ এবং বিভি নাগারত্নের বেঞ্চ।
মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের মন্তব্য , ‘‘ভারত ধর্মনিরপেক্ষ দেশ। হিন্দু ধর্ম শুধু একটা ধর্ম নয়। এটি একটি জীবনধারণের নাম। হিন্দু ধর্মে কোনও গোঁড়ামি নেই।’’ এর পরই বিজেপি নেতার উদ্দেশে আদালতের মন্তব্য, ‘‘অতীত খুঁড়বেন না। এমন কাজ করবেন না, যা বৈষম্য তৈরি করবে। দেশকে উত্তপ্ত করবেন না।’’ আদালত আরও বলেছে যে, দেশের ইতিহাস কখনওই বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে ভয় ধরাতে পারে না।”
দেশের একাধিক শহর এবং ঐতিহাসিক স্থানের নাম বদল করা হয়েছে। পুরনো বহু নামের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস। সম্প্রতি মুঘল গার্ডেনের নাম বদলেছে কেন্দ্রীয় সরকার। নতুন নাম দেওয়া হয়েছে ‘অমৃত উদ্যান’। এর আগে বহুতল, রাস্তা, স্টেশন এমনকি শহরের নাম বদলেছে কেন্দ্রীয় সরকার। উত্তরপ্রদেশের ‘মুঘলসরাই’ স্টেশনের নাম বদলে হয়েছে ‘দীনদয়াল উপাধ্যায়’। দিল্লির রাজপথের নাম হয়েছে ‘কর্তব্যপথ’। ‘ইলাহাবাদ’ – এর নাম হয়েছে ‘প্রয়াগরাজ’। এই নিয়ে বিতর্কের মুখে পড়েছে বিজেপি সরকার। এই পরিস্থিতিতে বিজেপি নেতার নামবদল সংক্রান্ত আবেদন খারিজ করল সর্বোচ্চ আদালত।