কলেজিয়াম বিতর্কে জগদীপ ধনখড়ের বিরুদ্ধে মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট

Written by SNS February 3, 2023 5:56 pm

দিল্লি, ৩ ফেব্রুয়ারি — উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুর বিরুদ্ধে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানিতে সম্মত হল বম্বে হাই কোর্ট। আগামী বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিচারবিভাগের বিরুদ্ধে মন্তব্যের অভিযোগে ধনখড় এবং রিজিজুর বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানি হতে পারে। 

কলেজিয়াম ব্যবস্থা এব‌ং বিচারালয়ে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে সরকার এবং বিচারবিভাগের টানাপড়েনের আবহে গত ডিসেম্বরে দিল্লিতে একটি আলোচনাসভায় ধনখড় বলেছিলেন ‘‘জনগণের ভোটে নির্বাচিত আইনসভার সদস্যদের পাশ করা আইনকে দেশের শীর্ষ আদালত ‘অসাংবিধানিক’ বলছে, এমন নজির বিশ্বে আর নেই!’’

প্রসঙ্গত, ২০১৫ সালে নরেন্দ্র মোদি সরকার সুপ্রিম কোর্ট ও বিভিন্ন রাজ্যের হাইকোর্টগুলির বিচারপতিদের নিয়োগে দীর্ঘ দুই দশকের কলেজিয়াম ব্যবস্থাকে পাল্টে দিয়েছিল। বিকল্প হিসাবে জাতীয় বিচারবিভাগীয় নিয়োগ কমিশন (এনজেএসি) গড়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। এই উদ্দেশে সংসদ এবং ১৬টি রাজ্যের বিধানসভায় বিলও পাশ করানো হয়। কিন্তু সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ এনজেএসি গড়ার ব্যবস্থাকে বাতিল ঘোষণা করে কলেজিয়াম প্রথাই বহাল রাখার রায় দেয়। সেই প্রসঙ্গ টেনেই ওই মন্তব্য করেছিলেন ধনখড়।
অন্য দিকে, গত কয়েক মাস ধরে রিজিজু ধারাবাহিক ভাবে কলেজিয়াম ব্যবস্থার সমালোচনা করেছেন। এমনকি স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রকাশ্যে।