পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর দাবিতে প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে হস্তক্ষেপের আর্জি মাধ্যমিক শিক্ষক এবং শিক্ষাকর্মী সমিতির 

Written by SNS July 2, 2023 9:56 pm

কলকাতা , ২ জুলাই  – কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়ে হস্তক্ষেপ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদন জানাল শিক্ষক ও শিক্ষাকর্মীদের একটি সংগঠন। সংগঠনের বক্তব্য, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের নির্দেশ মতো পঞ্চায়েত নির্বাচনে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন না করায় তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছেন। নির্বাচনকে কেন্দ্র করে যেভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে যেভাবে অশান্তি হয়ে চলেছে, আগামী দিনেও  তা অব্যাহত থাকবে বলে  আশঙ্কা । সেই কারণে পর্যাপ্ত পরিমাণ কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি দিল শিক্ষক এবং শিক্ষাকর্মীদের এই সংগঠন। চিঠিতে রাজ্য নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিরুদ্ধে অভিযোগও করা হয়েছে।

পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে রাজ্যের পরিস্থিতি অশান্ত।  প্রতিদিনই কোন না কোন জেলা থেকে হিংসার খবর আসছে। এই পরিস্থিতিতে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রয়োজন রয়েছে।  অথচ, বাহিনী মোতায়েন নিয়ে নির্বাচন কমিশন আদালতের নির্দেশ কার্যকর করছে না । এই পরিস্থিতিতে  নির্বাচনের কাজ করতে যেতে তাঁরা নিরাপত্তার অভাবে বোধ করছেন, প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে মাধ্যমিক শিক্ষক এবং শিক্ষাকর্মী সমিতি বাহিনী মোতায়েনের বিষয়ে হস্তক্ষেপ চেয়েছে । শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে তাঁদের আবেদন, অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে আদালতের নির্দেশ যাতে মানা হয়, তা নিয়ে হস্তক্ষেপ করুন প্রধান বিচারপতি।
পঞ্চায়েত নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে  ৮২ হাজারের বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। রাজ্য এবং কমিশনের মামলা খারিজ করে কেন্দ্রীয় বাহিনীর পক্ষেই রায় দেয় সুপ্রিম কোর্টও। এর পরে আদালতের নির্দেশ অনুযায়ী ৮২২ কোম্পানি বাহিনী চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠায় কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রক এখনও পর্যন্ত ৩৩৭ কোম্পানি বাহিনী পাঠিয়েছে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে তারা এখনও পর্যন্ত কোনও কিছু স্পষ্ট করে নি।। কমিশনের দাবি, বাহিনী চেয়ে কেন্দ্রের কাছে বার বার আবেদন করা সত্ত্বেও কোনও সাড়া পাওয়া যায়নি। সূত্রের খবর, আপাতত ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়েই  নির্বাচনের কাজে লাগাচ্ছে কমিশন। প্রধান বিচারপতিকে দেওয়া চিঠিতে এই সংগঠনের দাবি, একদফার নির্বাচনে ৩৩৭ কোম্পানি বাহিনী পর্যাপ্ত নয়। রাজ্যের অশান্ত পরিস্থিতিতে আরও বাহিনী দরকার . ফলে বিষয়টিতে হস্তক্ষেপ করুন প্রধান বিচারপতি।