মুম্বইয়ে ‘ইন্ডিয়া’ জোটের ‘মহাবৈঠক’-এর দিনই পাল্টা বৈঠক ডাকল এনডিএ  

Written by SNS August 30, 2023 5:56 pm

মুম্বই, ৩০ আগস্ট –  মুম্বই ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠক বৃহস্পতি ও শুক্রবার হবে মুম্বইতে। আবার ওই দুই দিনই মুম্বইতে হবে বিজেপি নেতত্বাধীন এনডিএ জোটের বৈঠকও । মহারাষ্ট্রে শাসক জোটে শিবসেনার একনাথ শিন্ডে গোষ্ঠী ছাড়াও আছে বিজেপি এবং এনসিপি-র অজিত পাওয়ার গোষ্ঠী। দু’দিন ধরে এই তিন দলের নেতারা রাজ্য ও জেলা ভিত্তিক আলোচনা করবেন। মুম্বইয়ে যেদিন ইন্ডিয়া জোটের মেগা বৈঠক, ঠিক সেদিনই পালটা বৈঠক ডাকল এনডিএ। বৃহস্পতি ও শুক্রবার শরদ পওয়ার এবং উদ্ধব ঠাকরের  উদ্যোগে ইন্ডিয়া জোট তৃতীয় বৈঠকে বসতে চলেছে বাণিজ্যনগরীতে। 

জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের নেতৃত্বে ওই বৈঠকটি হবে তাঁরই বাসভবনে। উপস্থিত থাকবেন মহারাষ্ট্রের দুই উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস  এবং অজিত পওয়ার। দু’দিনের ওই বৈঠকে মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের আসনরফা নিয়ে আলোচনা হয়েছে। সেই সঙ্গে প্রতিটি আসনের জন্য আলাদা আলাদা রণকৌশল তৈরি করা হবে।
গত মাসে বেঙ্গালুরুতে ইন্ডিয়া জোটের বৈঠকের দিনই দিল্লিতে এনডিএ-র বৈঠক ডেকেছিলেন বিজেপি নেতৃত্ব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরোহিত্যে সেই বৈঠক হয়েছিল দীর্ঘদিন পর। রাজনৈতিক মহলের মতে, কর্নাটকের বিধানসভা ভোটে বিজেপির ভরাডুবি এবং বিরোধীদের জোটবদ্ধ হতে দেখে নরেন্দ্র মোদি, অমিত শাহরা ফের এনডিএ-কে চাঙ্গা করার সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্রের খবর, বৃহস্পতিবার তিন দলের নেতারা মুম্বইতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সরকারি বাংলোয় বৈঠকে বসে আসন সমঝোতা এবং নির্বাচনী ইস্যু, বিরোধীদের মোকাবিলা ইত্যাদি বিষয়ে আলোচনা করবেন। শুক্রবারের আলোচনা হবে ভার্চুয়াল মাধ্যমে। মহারাষ্ট্রের নানা প্রান্ত থেকে তিন দলের নেতারা যোগ দেবেন বৈঠকে। সেই বৈঠকে আঞ্চলিক স্তরের বোঝাপড়া নিয়ে কথা হবে।

এদিকে ইন্ডিয়া জোট সারা দেশে ‘এক পতাকা’ ও ‘এক প্রতীক’-এ ২০২৪ সালের লোকসভা নির্বাচনে লড়বে , এমনটাই জানিয়েছেন  জেডিইউ-এর প্রধান মুখপাত্র নীরজ কুমার।  তিনি বলেন, ” এক পতাকা ও একটি প্রতীক সারা দেশে একটি ইতিবাচক বার্তা দেবে এবং জোট নিয়ে সাধারণ মানুষের মধ্যে কোনওরকম বিভান্তি থাকবে না।  একত্রিত হয়ে নির্বাচনে লড়লে ফলাফলও অপ্রত্যাশিত হবে, যা ভারতীয় জানাতে পার্টির সমস্যা বাড়াবে।” জোটের তরফে একজন আহ্বায়ক খোঁজার বিষয়েও আলোচনা হবে।  নীরজ কুমার জানিয়েছেন, মুম্বইয়ে দুই দিনের এই বৈঠকে গুরুত্বপূর্ণ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে।  আসন সমঝোতা নিয়েও জোটের সদস্য দলগুলি আলোচনা করবে।     

রাজনীতিতে সাধারণভাবে সরকার পক্ষের চালচলন দেখে পরবর্তী কর্মসূচি স্থির করে বিরোধীরা। কিন্তু বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মোকাবিলায় বিপরীত কৌশল নিয়েছে বিজেপি ও তাদের জোট এনডিএ। প্রসঙ্গত, এখন ইন্ডিয়া জোটের শরিক সংখ্যা ২৬। অন্যদিকে বিজেপি- নেতৃত্বাধীন এনডিএ-তে আছে ৩৮টি দল।