জীবনাবসান বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদারের

Written by SNS May 8, 2023 9:29 pm
 

কলকাতা, ৮ মে – জীবনাবসান বিশিষ্ট সাহিত্যিক সমরেশ মজুমদারের। বয়স হয়েছিল ৭৯ বছর। কয়েকদিন আগে গুরুতর অসুস্থ অবস্থায় ভর্তি হন হাসপাতালে। ২৫ এপ্রিল তাঁর সেরিব্রাল স্ট্রোক হয় বলে হাসপাতাল সূত্রে খবর। সেখানেই সোমবার  বিকেল ৫.৪৫-এ শেষ নিশ্বাস ত্যাগ করেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক সমরেশ মজুমদার । 

 উত্তরবঙ্গে জম্ম সমরেশ মজুমদারের।  ১৯৭৫ সালে ‘দেশ’ পত্রিকায় প্রকাশিত হয় তাঁর প্রথম গল্প ‘দৌড়’। সেই যে ‘দৌড়’ -এর শুরু তা শেষ হল এদিন । অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখকের বিখ্যাত সৃষ্টি সাতকাহন, তেরো পার্বণ, উনিশ-বিশ, টাকা পয়সা, এই আমি রেণু, স্মরণাগত, দিন যায় রাত যায়, ফেরারি, গর্ভধারিণী, তীর্থযাত্রী, বন্দি নিবাস, বুনো হাঁস, অনুপ্রবেশ, দাউ দাউ আগুন-এর কালজয়ী লেখা। তবে পাঠকদের কাছে অনিমেষ সিরিজ- কালবেলা, কালপুরুষ, উত্তরাধিকার চিরকালের জায়গা করে নিয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে সমরেশ মজুমদারকে ‘বঙ্গবিভূষণ’ সম্মানে সম্মানিত করেন। এছাড়া তিনি সাহিত্য অকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন।

সাহিত্যিকের প্রয়াণে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের তরফে শোকবার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”সমরেশ মজুমদারের প্রয়াণে সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি সমরেশ মজুমদারের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাই ।” সমরেশ মজুমদারের মৃত্যুতে শোকপ্রকাশ করেন  বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায় প্রমুখ ।