চার্লসের রাজ্যাভিষেকে রানীর পোশাক ডিজাইনার হুগলির মেয়ে 

Written by SNS May 5, 2023 8:27 pm

সিঙ্গুর, ৬ মে – ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠান ৬ মে, শনিবার। রাজকীয় আভিজাত্যে ভরপুর সেই অনুষ্ঠানে এক বঙ্গ-কন্যার নকশা করা পোশাকে সাজবেন ব্রিটেনের রাজা ও রানি। এদিনই আনুষ্ঠানিক ভাবে ‘কুইন কনসর্ট’ ঘোষণা করা হবে চার্লসের স্ত্রী ক্যামিলাকে। সিঙ্গুরের প্রিয়াঙ্কা মল্লিকের তৈরি ডিজাইনার পোশাকে সেজে উঠবেন কুইন কনসর্ট ক্যামিলা।

দেশ-বিদেশের নানা নামিদামি ফ্যাশন ডিজাইনারদের পাঠানো নকশার মধ্যে প্রিয়াঙ্কার আঁকা নকশা মনোনীত হয় ক্যামিলার জন্য। সেই থিম পোশাকের নাম ‘ইটারনাল রোজ়’ . প্রিয়াঙ্কার সেই পোশাক মন কেড়ে নিয়েছে রানির। ক্যামিলা নিজে সেই নকশার ভূয়সী প্রশংসাও করেছেন । প্রিয়াঙ্কা জানান, পোশাকের রং লাল। দুই কাঁধে প্রজাপতির সারি। পোশাক জুড়ে গোলাপের্ পাপড়ির মোটিফ। পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখেই মাথার টুপির নকশা করা হয়েছে। ইংল্যান্ডের জাতীয় ফুল গোলাপ, প্রতীকও তাই। সেজন্যই নকশায় গোলাপ এনেছেন প্রিয়াঙ্কা। রানির পায়ে যে জুতো  শোভা পাবে, তারও নকশা করেছেন প্রিয়াঙ্কা। সব দেখে অভিভূত রানী। রাজ পরিবারের তরফে কুইন কনসর্টের ব্যক্তিগত সচিব প্রিয়াঙ্কাকে চিঠি মারফত ধন্যবাদ জানিয়েছেন। প্রিয়াঙ্কার উদ্দেশ্যে লেখা হয়েছে , ‘‘তুমি অত্যন্ত গুণী শিল্পী। তোমার আঁকা পোশাকের নকশা পেয়ে রানি অভিভূত। তোমার সময় ব্যয় করে তুমি যে পোশাকের নকশা পরিকল্পনা করেছ, তার জন্য তোমাকে ধন্যবাদ।”
 শুধু কুইন কনসর্ট ক্যামিলা নন, সিঙ্গুরের প্রিয়াঙ্কা মল্লিকের তৈরি ব্রোচ তৃতীয় চার্লসের পোশাকেও থাকছে .  রাজ্যভিষেকের অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লসের রয়্যাল কোটে যে ব্রোচটি জ্বলজ্বল করবে,  সেটিরও ডিজাইন করেছেন প্রিয়াঙ্কা। ‘দ্য কসমিক বাটারফ্লাই ব্রোচটির বিশেষত্ব হল, বিশ্বের সব রঙের সমাহার প্রজাপতির রঙে। সর্বশক্তিমান রাজার ব্যক্তিত্বের সঙ্গে যা মানানসই। প্রজাপতির উপর মুকুটের ছোট্ট সংস্করণ খোদাই করা।  
রাজা ও রানীর পোশাক ডিজাইন করার জন্য সিঙ্গুরের মেয়ে প্রিয়াঙ্কাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছে বাকিংহাম প্যালেস। এমনকি রাজ্যাভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রিয়াঙ্কার কাছে ব্রিটিশ রাজ পরিবারের তরফে আমন্ত্রণপত্র‌ও পৌঁছেছে। তবে সেই অনুষ্ঠানে যেতে পারছেন না বঙ্গকন্যা। তিনি ভার্চুয়ালি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
তবে এই প্রথম নয়, রানি দ্বিতীয় এলিজ়াবেথের রাজত্ব যখন ৭০ বছর পূরণ করল , সেই অনুষ্ঠানে তাঁর জন্য পোশাক এবং মুকুটের নকশা এঁকে পাঠান প্রিয়াঙ্কাই। রাজপরিবারে তা যথেষ্ট সমাদর পায়। এর আগে রানি এলিজাবেথের জন্মদিনে তাঁর মাথার টুপির প্রজাপতির ডিজাইনও করেছিলেন প্রিয়াঙ্কা।

গতবছর ৮ সেপ্টেম্বর প্রয়াত হন মহারানী দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের রাজসিংহাসনে এখন বড় ছেলে চার্লস। গত প্রায় ৯ মাস ধরে ব্রিটিশ রাজের দায়িত্ব পালন করলেও শনিবার আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হতে চলেছে তৃতীয় চার্লসের। সেই অনুষ্ঠানেই রানি ‘কুইন কনসর্ট’ এর স্বীকৃতি পাবেন। দেশ-বিদেশের প্রায় তিন হাজার নামিদামি অতিথি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সেখানে হুগলির সিঙ্গুরের এক অখ্যাত গ্রামের প্রিয়াঙ্কা মল্লিকের ডিজাইনার পোশাক কুইন কনসর্টের অঙ্গে শোভা পাবে যা সমগ্র ভারতবাসীর কাছে এক গর্বের বিষয়।  

সিঙ্গুর গোলাপ মোহিনী স্কুলের ছাত্রী প্রিয়াঙ্কা মল্লিক ফ্যাশন দুনিয়ার কেন্দ্রবিন্দু ইটালির মিলানে ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করেন। ই-কমার্সের মাধ্যমে তাঁর ডিজাইন করা পোশাকের দর পৃথিবীজোড়া। প্যারিসের অ্যাবাইড বিশ্ববিদ্যালয় থেকেও ডিগ্রি অর্জন করেন। প্রিয়াঙ্কা রাষ্ট্রপুঞ্জের একজন সদস্য এবং উপদেষ্টা হিসেবেও কাজ করেন। ঘরের মেয়ে প্রিয়াঙ্কার এই কৃতিত্বে গর্বিত বাংলা।