‘আহ্বায়কের যোগ্যতা হারিয়েছে…’, নীতীশকে কটাক্ষ প্রশান্ত কিশোরের

Written by SNS August 29, 2023 7:36 pm

প্রশান্ত কিশাের (File Photo: IANS)

পটনা, ২৯ আগস্ট-– ‘ইন্ডিয়া’ জোটের বৈঠক বুধবার মুম্বইতে । এটি জোটের তৃতীয় বৈঠক। তবে তার আগেই জানা গেছে বৈঠকে আহ্বায়ক নাম চূড়ান্ত করা নিয়ে প্রথমে সিদ্ধান্ত হলেও পরে তা পরিবর্তিত হয়। এখনই কোনো নাম চূড়ান্ত হবে না বলেই বৈঠকের সিদ্ধান্ত হবে বলে জানা যায়। আর এরপরই জোটের প্রধান কারিগর নীতীশ কুমারকে নিশানা করলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। তাঁর মতে, নীতীশ নিজে রাজ্য বেকায়দায়। আহ্বায়ক হওয়ার যোগ্যতা জেডিইউ-র সুপ্রিমোর নেই বলে জানালেন ভোটকৌশলী। ৩১ অগস্ট মুম্বইয়ে জোটের বৈঠককে ঘিরে ইতিমধ্যে বিরোধী দলগুলির মধ্যে ব্যস্ততা তুঙ্গে।
এবারের বৈঠকে জোটের আহ্বায়কের নাম চূড়ান্ত করা হতে পারে বলে মিলেছে ইঙ্গিত। আর সেই দৌঁড়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এগিয়ে আছেন বলে খবর। তারপরেই নীতীশকে তুলোধনা করতে ছাড়লেন না ভোটকৌশলী প্রশান্ত কিশোর। পিকের মতে, বিরোধী জোটের মধ্যে সবচেয়ে বড় দল কংগ্রেস। এরপরেই আছে তৃণমূল এবং ডিএমকে মতো দলগুলি।
এই দলগুলি নিজেদের রাজ্যে যতেষ্ট শক্তিশালী। প্রশান্ত কিশোর বলেন, এই মুহুর্তে বিহারে নীতীশের ভাবমূর্তি তলানিতে। রাজ্যে জেতার মতো অবস্থায় তাঁর দলের নেই। এমন অবস্থায় নীতীশকে আহ্বায়ক করা হলে, তা আত্মহত্যার সামিল বলে মনে করছেন ভোটকৌশলী। প্রসঙ্গত, এর আগে জোটের ভবিষ্যত নিয়ে কটাক্ষ করতে দেখা গিয়েছিল কিশোরকে।
বিরোধী জোট কোনও কাজে আসবে না বলে ভবিষ্যৎবাণী করেছিলেন। তাঁর মতে, জোটের দলগুলির মধ্যে আদর্শের পার্থক্য রয়েছে। এমন পরিস্থিতিতে জোট কতটা সফল হব, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি বলেন, একত্রিত হয়ে নির্বাচনে কোনও প্রভাব ফেলা যাবে না। একটি নির্দিষ্ট ইস্যুকে জনতার সামনে তুলে ধরতে হবে মনে করছেন তিনি।
এদিকে, বুধবার থেকে শুরু হচ্ছে মুম্বইয়ে বিরোধী দলগুলির দুই দিনের বৈঠক। কোনও নেতাকে সার্বিক ভাবে জোটের আহ্বায়কের দায়িত্ব না-ও দেওয়া হতে পারে। অতীতে রাজনৈতিক জোটে আহ্বায়ক হিসেবে একজনকে রাখার চল ছিল। ইন্ডিয়া জোটের ক্ষেত্রে তা করার সম্ভাবনা কম। তবে ইন্ডিয়া জোটের যে এগারো জনের সমন্বয় কমিটি মুম্বইয়ে ঘোষণা করা হবে, সেখানে কিন্তু একজন আহ্বায়ক থাকবেন বলেই সূত্রের খবর।
মুম্বইয়ের বৈঠকে জোটে দলের সংখ্যা বৃদ্ধি পেতে পারে বলে জানা গেছে। মোদী বিরোধী জোটে যোগদানে জন্য শিরোমণি অকালি দল এবং হরিয়ানার ওমপ্রকাশ চৌথালার দল আইএনএলডি-র সঙ্গে কথাবার্তা হয়েছে বেলে খবর। বর্তমানে হরিয়ানায় বিজেপি সরকারে ওমপ্রকাশ চৌথালার দল অন্যতম শরিক। শিরোমণি অকালি দল কিংবা আইএনএলডি বিরোধী জোটে আদৌও যোগ দেবে কিনা, তা এখনও নিশ্চিত নয়।