শিক্ষা দফতরের সব নির্দেশিকা বাংলায় লেখার আর্জি শিক্ষক সংগঠনের 

Written by SNS February 21, 2023 2:45 pm

কলকাতা,২১ ফেব্রুয়ারি —শিক্ষা দফতর থেকে রাজ্যের স্কুলগুলিতে যেসব নির্দেশিকা বা বিজ্ঞপ্তি পাঠানো হয়, তার বেশিরভাগেরই ভাষা ইংরেজি। আজ, মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষা দফতরে চিঠি দিয়ে সব নির্দেশিকা বাংলায় লেখার আর্জি জানাল প্রধান শিক্ষকদের একটি সংগঠন। ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর তরফে জানানো হয়, এই ব্যাপারে শিক্ষাসচিব মণীশ জৈনকে চিঠি দেওয়া হয়েছে । সংগঠনের নেতৃত্বের প্রশ্ন, প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডে শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি হিন্দিতে দেওয়া হয়, কেরলে শিক্ষা দফতরের বেশিরভাগ নির্দেশিকা মালয়ালমে দেওয়া হয় , তবে পশ্চিমবঙ্গে কেন বাংলায় নির্দেশিকা দেওয়া হবে না?

তবে শিক্ষকদের একাংশের মতে, শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি বাংলায় এলে অনেক সময় বানান ভুল থাকে। বাক্যের গঠন জটিল থাকে ফলে বুঝতে অসুবিধে হয়। ইংরেজির পাশাপাশি ছাত্রছাত্রীদের বাংলা লেখা শেখানোর ব্যবস্থা করলে তারাই উপকৃত হবে বলে মত শিক্ষকদের।

শিক্ষক সংগঠন ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর পক্ষ থেকে জানানো হয়, বাংলা ভাষাকে মর্যাদা দিতে গেলে শিক্ষা ক্ষেত্রে এর ব্যবহারিক প্রয়োগ আরও বাড়াতে হবে।শিক্ষক সংগঠনগুলির মতে , শুধু শিক্ষা দফতর উদ্যোগ নিলেই হবে না। মাতৃভাষা শেখার ব্যাপারে সচেতন হতে হবে সাধারণ মানুষকেও।