আফগানিস্তানে নতুন ফতোয়া জারি করল তালিবান

Written by SNS November 11, 2022 5:35 pm

কাবুল, ১১ নভেম্বর– মহিলাদের বিরুদ্ধে ফতোয়া জারি করতে বিখ্যাত আফগানিস্তান ফের শিরোনামে। পার্কের পর এ বার আফগান মহিলাদের জিমে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি করল তালিবান সরকার। 

মহিলাদের জিমে যাওয়ার উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তা চলতি সপ্তাহ থেকেই কার্যকর করা হবে বলে জানিয়েছেন তালিবান সরকারের মুখপাত্র মহম্মদ আকিফ মহাজির। সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন যে, পার্ক ও জিমে মহিলাদের প্রবেশে যাতে নিষেধাজ্ঞা জারি না করা হয়, সে জন্য গত ১৫ মাস ধরে চেষ্টা চালিয়েছে তালিবান সরকার। জিম ও পার্কে প্রবেশে মহিলা ও পুরুষদের জন্য আলাদা দিন ধার্য করা হয়েছিল। কিন্তু সেই নিয়ম লঙ্ঘন করা হয়েছে।

তাঁর কথায়, ‘‘অনেক ক্ষেত্রে আমরা দেখেছি যে, মহিলা ও পুরুষরা এক সঙ্গে পার্কে ঘুরছেন। দুর্ভাগ্যবশত মহিলারা কেউ হিজাব পরছেন না। সে কারণেই পার্ক ও জিমে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল।’’ পার্ক ও জিমে মহিলারা প্রবেশ করছেন কি না, এ ব্যাপারে কড়া নজর রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

২০২১ সালে আফগানিস্তান আবার কব্জা করে তালিবান। তালিবানের হাতে সরকারের ক্ষমতা হস্তান্তরের পর থেকেই সে দেশে মহিলাদের জন্য একাধিক ফতোয়া জারি করা হয়। মহিলাদের জন্য হিজাব ও বোরখা পরা বাধ্যতামূলক করা হয়েছে। দেশে উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মেয়েদের স্কুলও বন্ধ করে রেখেছে সরকার। এই প্রেক্ষাপটে মহিলাদের পার্ক ও জিমে যাওয়ার উপরও যে ভাবে নিষেধাজ্ঞা জারি করা হল, তাতে স্বভাবতই অসন্তুষ্ট সে দেশের মহিলারা।