আপাতত মিটল ‘পাইলট-গেহলত’ দ্বৈরথ, রাজস্থানে স্বস্তিতে কংগ্রেস

Written by SNS June 9, 2023 4:40 pm
জয়পুর, ৯ জুন–  বেশ কয়েকদিন ধরেই রাজস্থানে বেশ অস্বস্তিতে ছিল কংগ্রেস। কারণ শচীন পাইলটের সঙ্গে মুখ্যমন্ত্রী গেহলতের দ্বৈরথ। তাদের মন কষাকষি থামাতে কাজে আসেনি রাহুলের দাওয়াইও। তারপরই সচিনের নতুন দল তৈরি জল্পনায় মাথায় হাত ওঠে কংগ্রেস হাই কমান্ডের। কিন্তু মাঝে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলতের তাৎপর্যপূর্ণ মন্তব্য স্বস্তি এনে দিয়েছে কংগ্রেসকে। তিনি দাবি করলেন, “পাইলটের সঙ্গে আমার স্থায়ী সমঝোতা হয়ে গিয়েছে।” গেহলটের এই মন্তব্যে কংগ্রেস মনে করছে, চরম সিদ্ধান্ত নেওয়া থেকে শচীন পাইলটকে শেষ মুহূর্তে নিরস্ত করা সম্ভব হবে বলে মনে করছে দল।

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী রাজেশ পাইলটের ছেলে শচীন পাইলট ভোটমুখী রাজস্তানে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি দল ছাড়ার প্রস্তুতি শুরু করেন। তবে অন্য কোনও দল নয়। নিজেই নতুন দল করবেন বলে সিদ্ধান্ত নেন। বেশ কয়েকবার নতুন দলের নাম ও ভোটের রণকৌশল নিয়ে ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠকও করেন বলে সূত্রের খবর। নয়া দল গঠনের ক্ষেত্র প্রস্তুত করতে গেহলট সরকারের বিরুদ্ধে সম্প্রতি জনসংযোগ যাত্রার পাশাপাশি রবিবার জয়পুরে সমাবেশের ডাক দিয়েছেন তিনি। সেখান থেকেই নতুন দল গঠনের কথা ঘোষণা করতে পারেন শচীন। তবে রবিবারের সমাবেশ থেকে যাতে শচীন দল গঠনের সিদ্ধান্ত ঘোষণা না করেন সেই চেষ্ঠা চালিয়ে যাচ্ছে এআইসিসি।

শচীনকে ঠেকাতে দলের একাংশ তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন বলে জানান এক কংগ্রেস সাংসদ। তবে একান্তই যদি শচীনকে নিরস্ত করা না যায়, সেক্ষেত্রে দলের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর গেহলটের বাসভবনে বৈঠকে বসে কংগ্রেস নেতৃত্ব। এর মধ্যেই বৃহস্পতিবার এই মন্তব্য করেন গেহলট।

সোমবার আমেরিকা সফর শেষ করে দেশে ফিরছেন রাহুল গান্ধি । তাই চরম সিদ্ধান্ত নেওয়ার আগে আরও কয়েকদিন সময় নেওয়ার জন্য শচীনের কাছে কংগ্রেসের তরফে আবেদন জানানো হয়েছে বলে জানা গিয়েছে। শচীনকে বলা হয়েছে তাঁর দাবিদাওয়া নিয়ে ভাবনাচিন্তা চলছে। রাহুল গান্ধি দেশে ফিরলেই কংগ্রেস সভাপতি তাঁর সঙ্গে বৈঠক করবেন। তবে পাইলটের তরফে এখনও ইতিবাচক কোনও বার্তা দেওয়া হয়নি। তারপরেও শচীনকে নিয়ে আশাবাদী শীর্ষনেতৃত্ব। রবিবার তিনি নতুন দল গঠনের সিদ্ধান্ত প্রকাশ্যে আনবেন না বলেই মনে করছে হাইকমান্ড।