লখনউয়ে ২৪ ডিসেম্বর থেকে ২ রা জানুয়ারি পর্যন্ত  ১৪৪ ধারা জারি 

Written by SNS December 23, 2023 5:24 pm

লখনউ, ২৩ ডিসেম্বর –  উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে  ১০ দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হল। ২৪ ডিসেম্বর, রবিবার থেকে শুরু হয়ে এই নিয়ম জারি থাকবে ২ জানুয়ারি পর্যন্ত। লখনউ পুলিশের তরফে জানানো হয়েছে, বড়দিন এবং বর্ষবরণে শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই পদক্ষেপ করা হয়েছে।  না মানলে কড়া পদক্ষেপ করা হবে।  বড়দিন এবং বর্ষবরণ উপলক্ষে যাতে বড় জমায়েত না হয় সেদিকেও নজর রাখবে লখনউ পুলিশ।

শপিং মল, বার , রেস্তরাঁ, হোটেল-সহ বিভিন্ন জায়গায় জমায়েতের উপর থাকছে নানা বিধি নিষেধ। ১৪৪ ধারা জারি থাকার কারণে এই সমস্ত জায়গায় নির্দিষ্ট সংখ্যক মানুষ প্রবেশ করতে পারবেন। লখনউ পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, আইনশৃঙ্খলা বজায় রাখতেই এই পদক্ষেপ করা হয়েছে। 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ‘ কোনও জায়গার যা ধারণ ক্ষমতা, তার থেকে বেশি মানুষকে প্রবেশ  করতে দেওয়া হবে না।   হোটেল, শপিং মল, বার , রেস্তরাঁ, সব  জায়গায় শব্দসীমা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে, যাতে অন্যের সমস্যা না হয়। সেই দায়িত্ব বর্তাবে সেখানকার মালিক এবং আয়োজকদের উপর।’’ বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, এই নিয়ম যাঁরা মানবেন না, তাঁদের ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা লঙ্ঘন করার শাস্তি পেতে হবে। এই নোটিস হোটেল, বার, শপিং মলের বাইরে লাগিয়ে রাখতে হবে এবং তা মেনে চলতে হবে। পুলিশের তরফে আরও জানানো হয়েছে, যে সব বার-এ স্থায়ী এবং অস্থায়ী লাইসেন্স রয়েছে তাদের সব নিয়ম মেনে চলতে হবে। নির্দিষ্ট সময়ের পর বার খোলা রাখা যাবে না।
উৎসবের দিনগুলিতে আইনসরণখোলা বজায় রাখতে এই নিয়ম জারি করেছে উত্তপ্রদেশ সরকার।