দেশের প্রথম ওয়াটার মেট্রো চালু কেরলে, উদ্বোধনে প্রধানমন্ত্রী 

Written by SNS April 25, 2023 4:57 pm

কেরল,২৫ এপ্রিল — দেশের প্রথম ওয়াটার মেট্রো চালু কেরলের কোচিতে ।এই ওয়াটার মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ওয়াটার মেট্রো প্রজেক্টে ফান্ডিং করেছে জার্মান সংস্থা কেএফডব্লিউ, এবং কেরল সরকার। পুরো প্রকল্পের জন্য খরচ হচ্ছে ১ হাজার ১৩৭ কোটি টাকা।

বন্দর-শহর কোচির আশেপাশে অন্তত ১০টি ছোট-বড় দ্বীপকে সংযুক্ত করবে এই ওয়াটার মেট্রো। কোচিন শিপইয়ার্ড লিমিটেডের তৈরি এই মেট্রো প্রথম যাত্রা শুরু করবে ৮টি বৈদ্যুতিক হাইব্রিড নৌকা নিয়ে।সমগ্র মেট্রো প্রকল্পটিতে চলবে ৭৮টি বৈদ্যুতিক নৌকা এবং মোট ৩৮টি টার্মিনাল থাকবে। প্রথম ধাপে কোচি ওয়াটার মেট্রো সার্ভিস শুরু হবে হাইকোর্ট থেকে ভাইপিন টার্মিনাল, এবং ভাইত্তিলা থেকে কাক্কানাদ টার্মিনাল পর্যন্ত দু’টি রুটে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, জলপথে যাত্রী পরিবহণের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিতে চলেছে কোচি ওয়াটার মেট্রো।এতে নিত্যযাত্রীদের সুবিধা তো হবে বটেই, পাশাপাশি পর্যটকদের কাছেও অন্যতম আকর্ষণ হয়ে উঠতে চলেছে এই প্রকল্প।

জলপথে মেট্রো যাত্রার জন্য টিকিটের ন্যূনতম মূল্য ধার্য করা হয়েছে ২০ টাকা। মুখ্যমন্ত্রী বিজয়নের দাবি, মাত্র ২০ মিনিটেরও কম সময়ে হাইকোর্ট টার্মিনাল থেকে ভাইপিন টার্মিনালে পৌঁছে যাওয়া যাবে। ভাইত্তিলা থেকে কাক্কানাদ যেতে সময় লাগবে মাত্র ২৫ মিনিট। যাত্রীদের জন্য ট্রেনের মতোই সাপ্তাহিক এবং মাসিক টিকিটেরও ব্যবস্থা আছে।

মঙ্গলবার কোচিতে ওয়াটার মেট্রো উদ্বোধনের পাশাপাশি কেরলের প্রথম বন্দে ভারত ট্রেনেরও উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী । তিরুঅনন্তপুরম সেন্ট্রাল স্টেশন থেকে কাসারগোড় পর্যন্ত যাত্রা করবে বন্দে ভারত এক্সপ্রেস। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, তিরুঅনন্তপুরম থেকে কাসারগোড় পর্যন্ত মোট ১১টি জেলা দিয়ে যাবে ট্রেনটি।‘কোচি ওয়ান কার্ড’ ব্যবহার করে একই সঙ্গে মেট্রো রেল এবং ওয়াটার মেট্রোয় চড়া যাবে বলে জানিয়েছে কেরল সরকার।