একই দিনে দুর্ঘটনার কবলে পড়ল বায়ুসেনার তিনটি বিমান, মৃত ১ বিমান চালক 

Written by SNS January 28, 2023 3:14 pm
ভোপাল ,২৮জানুয়ারী  একই দিনে দুর্ঘটনার কবলে পড়ল বায়ুসেনার তিনটি বিমান। মধ্যপ্রদেশের মোরেনাতে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ জোড়া দুর্ঘটনা ঘটে। গোয়ালিয়রে বায়ুসেনার ঘাঁটি থেকে আকাশে উড়েছিল ২টি বিমান। প্রশিক্ষণরত অবস্থায় বিমান দু’টিতে সংঘর্ষ হয় বলে প্রাথমিকভাবে মনে করছে বায়ুসেনা কর্তৃপক্ষ। অনুমান, মাঝ-আকাশে সংঘর্ষের পর ভেঙে পড়ে সুখোই ৩০ এবং মিরাজ ২০০০ বিমান। মৃত্যু হয় এক চালকের। অন্যদিকে রাজস্থানের ভরতপুরে বায়ুসেনার বিমান ভেঙে পড়ে। এদিকে শনিবারই রাজস্থান সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার আগে বায়ুসেনার বিমানে দুর্ঘটনা উদ্বেগ বাড়িয়েছে।

মধ্যপ্রদেশের মোরেনাতে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ জোড়া দুর্ঘটনা ঘটে। গোয়ালিয়রে বায়ুসেনার ঘাঁটি থেকে আকাশে উড়েছিল বিমান দুই টি। তাদের প্রশিক্ষণ চলছিল। আকাশে সংঘর্ষের পর উভয় বিমানই ভেঙে পড়ে। বিমান চালকেরা দুর্ঘটনায় গুরুতর আহত হন। মৃত্যু হয় এক চালকের। সকাল থেকেই উদ্ধারকাজ শুরু হয়ে যায় । দুর্ঘটনায় হতাহতের সংখ্যাও জানা যায়নি। গুরুতর আহত বাকি ২  বিমানচালক হাসপাতালে চিকিৎসাধীন। কী ভাবে এই দুর্ঘটনা ঘটল, তা জানতে তদন্ত শুরু করেছে বায়ুসেনা। মাঝ আকাশে বিমান দুইটি একে অপরের সঙ্গে ধাক্কা খেয়েছে, না কি অন্য কোনও কারণে এই সংঘর্ষ তা জানার চেষ্টা চলছে।

বায়ুসেনা সূত্রে খবর, দুর্ঘটনার কবলে পড়া মিরাজ ২০০০ বিমানে ছিলেন এক জন চালক। তবে সুখোই ৩০ বিমানটিতে চালকের সংখ্যা ছিল ২। এই  ২ জন চালককে উদ্ধার করা সম্ভব হয়। তবে তৃতীয় চালক যিনি মিরাজ ২০০০ বিমানে ছিলেন, তাঁকে  উদ্ধারের জন্য চপার নামিয়েছিল বায়ুসেনা। পরে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়।

রাজস্থানে শনিবার সকালে দুর্ঘটনার কবলে পড়েছে বায়ুসেনার একটি বিমান। ভরতপুরের কাছে দিদা এলাকায় যান্ত্রিক ত্রুটির কারণে ভেঙে পড়ে বিমানটি। স্থানীয় প্রশাসনের তরফে উদ্ধারকাজ শুরু করা হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, যান্ত্রিক ত্রুটির কারণেই এই দুর্ঘটনা। স্থানীয় সূত্রে দাবি, দুর্ঘটনাস্থলে বিমানচালকের খোঁজ মেলেনি। তাঁর সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে। জোরকদমে চলছে উদ্ধারকাজ। বিমানে কত জন ছিলেন, তা-ও স্পষ্ট নয়।

এদিকে শনিবার রাজস্থানের উদয়পুরে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। উদয়পুর থেকে ভরতপুরের দূরত্ব ৫০০ কিলোমিটারেরও বেশি। তবে  প্রধানমন্ত্রী এই রাজ্যে আসার  আগে বিমান দুর্ঘটনা উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনিক মহলে। কী ভাবে দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে।