এবার হোয়াটসঅ্যাপেই ‘অর্ডার ফুড’ এ ক্লিক করলেই চলন্ত ট্রেনেই যাত্রীদের কাছে খাবার 

Written by SNS February 7, 2023 6:36 pm
দিল্লি, ৭ ফেব্রুয়ারি– ট্রেনে যাত্রীদের সুবিধার্থে নয়া ই-ক্যাটারিং পরিষেবা আনছে রেল । ট্রেনে বসে হোয়াটসঅ্যাপে নম্বরে অর্ডার দিলেই যাত্রীর কাছে পৌঁছবে পছন্দের খাবার। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ট্রেনের যাত্রীদের এই সুবিধা দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ মারফত ই-ক্যাটারিং পরিষেবায় যাত্রীদের প্রতিক্রিয়া দেখে পরবর্তীকালে অন্য ট্রেনগুলিতেও এই পরিষেবা শুরু করা হবে। রেল সূত্রে এমনটাই জানা গিয়েছে।

ভারতীয় রেলের তরফে খাবার অর্ডারের জন্য +৯১-৮৭৫০০০১৩২৩ নম্বর দেওয়া হয়েছে। রেলের বিবৃতিতে বলা হয়েছে, যে যাত্রীরা অনলাইনে টিকিট কাটবেন, প্রথম তাঁদের কাছে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট থেকে মেসেজ আসবে। ওই অ্যাকাউন্ট বা ফোন নম্বর ব্যবহার করেই ট্রেনের যাত্রাপথে পছন্দের রেস্তোরাঁ থেকে পছন্দের খাবার বুকিং করতে পারবেন। এর জন্যে আলাদা করে কোনও অ্যাপ ডাউনলোডের প্রয়োজন নেই। আইআরসিটিসির ই-কেটারিং ওয়েবসাইট থেকেই সেই কাজটা করতে পারবেন দূরপাল্লার ট্রেনের যাত্রীরা।

রেল সূত্রে জানা গিয়েছে, খাবার বুকিংয়ের জন্য এআই চ্যাটবট ব্যবহার করা হবে। দ্বিতীয় ধাপে ই-কেটারিং সংক্রান্ত পরিষেবা সংক্রান্ত যাত্রীদের যাবতীয় প্রশ্নের উত্তর দেবে এআই চ্যাটবট। তাঁদের জন্য খাবারও বুকিং করে দেবে। কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করা যাবে, তা বোঝাতে সোমবার একটি ছবিও পোস্ট করেছে রেল। ওই ছবিতে দেখা গিয়েছে, সংশ্লিষ্ট যাত্রীর নাম, পিএনআর নম্বর, কোন ট্রেনের কোন বগিতে আসন পেয়েছেন, কত নম্বর সিট, যাবতীয় তথ্য দিতে হবে পরিষেবা পেতে। একেবারে নীচে ‘অর্ডার ফুড’ বলে অপশন রয়েছে। সেখানে ক্লিক করলেই ই-ক্যাটেরিং পরিষেবা মিলবে।