নতুন করে সংক্রমণ, মৃত ২, ফিরে এল করোনা!

Written by SNS March 18, 2023 6:24 pm

দিল্লি, ১৮ মার্চ — ফের কি ফিরে এল করোনা ? কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রকের সর্বশেষ প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত চার মাসের মধ্যে সর্বাধিক সংক্রামণের ঘটনা ঘটেছে চলতি সপ্তাহেই।উদ্বেগ বাড়িয়ে বৃদ্ধি পেতে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। চার মাসের মধ্যে প্রথম বার করোনার দৈনিক সংক্রমণ ৮০০ ছাড়াল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৮৪১ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গত এক মাসের আগের হিসাব অনুযায়ী প্রায় ছ’গুণ। যে সংখ্যা এক দিন আগেও ছিল ৭৩৪। নতুন করে ৮৪১ জন কোভিড আক্রান্ত হওয়ার পর দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫,৩৮৯। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দু’জনের। কেরল, মহারাষ্ট্র, কর্নাটক এবং গুজরাটে আক্রান্তের সংখ্যা তুলনামূলক ভাবে বেশি।

এই পরিস্থিতিতে নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় স্বাস্থ দফতর। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের পাঠানো চিঠিতে রাজ্যগুলির প্রশাসনকে কোভিডের পরীক্ষা, চিকিৎসা এবং টিকা দেওয়ার উপর জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে সঠিক নজরদারি চালানোরও। কোভিডের বিস্তার রোধ করতে জেলা, উপ জেলা এবং পঞ্চায়েত স্তরে করোনার পরীক্ষা বাড়ানোর কথাও বলা হয়েছে।

শনিবার সকালের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত মোট ৪,৪৬,৯৪,৩৪৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা মোট সংক্রমণের ০.০১ শতাংশ। সুস্থতার হার ৯৮.৮০ শতাংশ। এখনও পর্যন্ত ৪,৪১,৫৮,১৬১ জন মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

দেশে করোনা পরিস্থিতির উপর রাশ টানতে ইতিমধ্যেই ছয় রাজ্যে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। এই ছ’টি রাজ্যে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাওয়ার কারণেই কেন্দ্রের তরফে এই চিঠি পাঠানো হয়েছে। রাজ্যগুলি হল মহারাষ্ট্র, গুজরাট, তেলঙ্গনা, তামিলনাড়ু, কেরল এবং কর্নাটক।