মুর্গ কাসুন্দি 

Written by SNS March 13, 2023 4:15 pm

সামগ্রী  — মুরগির মাংস ১ কেজি, ২৫০ গ্রাম টক দই, আদা বাটা ১ চা চামচ,
রসুন বাটা ১ চা চামচ, সরষে বাটা ১ কাপ, পোস্ত বাটা ১ কাপ, কাসুন্দি ১ কাপ, সর্ষের তেল প্রয়োজন মতো, স্বাদ মতো লবণ, কালো জিরা ১ চা চামচ, ফালি করা কাঁচা মরিচ ৫-৬ টা, পেঁয়াজ কুচি ১ কাপ, ৫-৬ কোয়া কুঁচানো রসুন, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ লঙ্কা গুঁড়া।

প্রণালী — চিকেন ম্যারিনেটের জন্য একটা পাত্রে মুরগির মাংস নিয়ে তাতে টক দই, আদা রসুন বাটা, পোস্ত বাটা, সরিষা বাটা, স্বাদ মতো লবণ ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে ৩-৪ ঘন্টা সময়ের জন্য একটা পাত্রে ঢেকে রেখে ম্যারিনেট হতে দিন।

চিকেন ম্যারিনেট হলে এবার একটা কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে কালো জিরা, কাঁচা মরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ও সামান্য লবণ দিয়ে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ ভাজা ভাজা হলে তাতে রসুন কুচি, হলুদ গুঁড়া, শুকনো লঙ্কা গুঁড়া দিয়ে ভালো করে নেড়েচেরে নিন। এবার ম্যারিনেট করে রাখা চিকেনটা দিয়ে দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংস খানিক সেদ্ধ হয়ে এলে তাতে কাসুন্দি দিয়ে ভালো করে নেড়েচেরে ঢেকে রাখুন ১৫-২০ মিনিটের জন্য। আবার ঢাকনা খুলে দেখে নিন মাংস ভালো করে সেদ্ধ হয়েছে কিনা। এভাবে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত দেখে রান্না করে ঢাকনা খুলে নামানোর আগে ফালি করা কাঁচা লঙ্কা ও সর্ষের তেল ছড়িয়ে গ্যাস বন্ধ করে ৫ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে সার্ভ করুন কাসুন্দি মুরগির এই নতুন রেসিপি।